যে কারণে কৌশলী প্রচারে ধানের শীষের প্রার্থীরা

  যুগান্তর রিপোর্ট ১৭ ডিসেম্বর ২০১৮, ০৫:১৮ | অনলাইন সংস্করণ

যে কারণে কৌশলী প্রচারে ধানের শীষের প্রার্থীরা
ছবি: যুগান্তর

রাজধানীর বিভিন্ন এলাকায় রোববার ছোট ছোট ভাগে ভাগ হয়ে ‘কৌশলী’ গণসংযোগে নেমেছেন ধানের শীষের প্রার্থীরা।

তাদের অভিযোগ, পোস্টার লাগাতে গেলে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা বাধা দিচ্ছে। কোথাও পোস্টার লাগালে সেগুলো ছিঁড়ে ফেলা হচ্ছে।

তাদের নেতাকর্মীরা নির্বাচনী ক্যাম্প করলে খবর আছে বলে হুমকি-ধমকি দিচ্ছে। তবে রাজধানীর ১৫টি আসনের বেশিরভাগে এখনও ধানের শীষের প্রার্থীরা গণসংযোগে নামেননি।

সরেজমিন দেখা গেছে, রোববার ঢাকা-৪ আসনে ধানের শীষের প্রার্থী সালাহউদ্দিন আহমেদ সকালে ৫৪নং ওয়ার্ড বিক্রমপুর হাউজিং থেকে প্রচারণা শুরু করেন।

এ সময় এলাকার অলি-গলিতে গিয়ে প্রচারপত্র বিলি করেন এবং ভোটারদের সঙ্গে হাত মিলিয়ে ভোট ও দোয়া চান।

পরে শ্যামপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়, গ্লাসপট্টি রোড, শ্যামপুর পালপাড়া, বড়াইতলা, মুরাদপুর মাদ্রাসা রোড, জুরাইন রেলগেট, বিক্রমপুর প্লাজাসহ সংশ্লিষ্ট এলাকায় ব্যাপক গণসংযোগ করেন তিনি।

ঢাকা-৫ আসনের নবীউল্লাহ নবী সকালে ডেমরার স্টাফ কোয়ার্টার এলাকা থেকে গণসংযোগ শুরু করেন। এ সময় তিনি ধানের শীষের লিফলেট বিতরণ করেন।

গত দুদিনের প্রচারে ব্যাপক সাড়া পাওয়া দাবি করে ঢাকা-৭ আসনে ধানের শীষের প্রার্থী গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু সাংবাদিকদের বলেন, পোস্টার লাগাতে গেলে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা তাদের বাধা দিচ্ছে। কোথাও পোস্টার লাগালে সেগুলো ছিঁড়ে ফেলা হচ্ছে। এ পর্যন্ত ডজনখানেক নেতাকর্মী গ্রেফতার হয়েছে।

তার নির্বাচনী এলাকায় বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের নেতাকর্মীরা পুলিশি হয়রানি, মামলা ও গ্রেফতার আতঙ্কে ভুগছেন। এখন নির্বাচনী প্রচার-প্রচারণায় বিকল্প উপায় খুঁজে বের করার চেষ্টা করছি।

ঢাকা-৯ আসনের প্রার্থী আফরোজা আব্বাস বিপুলসংখ্যক নেতাকর্মী নিয়ে রোববার জাতীয় ঐক্যফ্রন্টের বিজয় র‌্যালিতে অংশ নেন।

ঢাকা-১২ আসনের প্রার্থী যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম নীরব সাংবাদিকদের জানান, আমার নির্বাচনী আসনে পোস্টার লাগানোর সময় ২৪নং ওয়ার্ড বিএনপি নেতা শরীফ ও শিল্পাঞ্চল থানা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক সেলিমকে গ্রেফতার করা হয়েছে।

এ ছাড়াও শিল্পাঞ্চল থানা যুবদলের সদস্য মিজান এবং আবু সুফিয়ানকে শনিবার রাতে গ্রেফতার করে শিল্পাঞ্চল থানা পুলিশ। এগুলো সুষ্ঠু নির্বাচনের লক্ষণ নয়। অবিলম্বে এগুলো বন্ধ করতে হবে।

ঢাকা-১৭ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী ধানের শীষের প্রতীক নিয়ে বিভিন্ন এলাকায় প্রচারণা চালাচ্ছেন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ।

সকালে গুলশান সাউথ পার্ক ক্লাব লিমিটেডের আয়োজনে বিজয় দিবসের র‌্যালিতে অংশ নেন।

পরে তিনি নিকেতন ও আশপাশের এলাকায় প্রচারণা চালান। ভোটারদের মাঝে লিফলেট বিতরণ করেন ও তাদের খোঁজখবর নেন। এ সময় তরুণ ভোটাররা নানান উৎসাহ-উদ্দীপনায় আন্দালিব পার্থ ও ধানের শীষের স্লোগান দেয়।

প্রচারণায় বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশ নেয়। এদিকে বেশ কয়েকটি আসনে ধানের শীষের প্রার্থী এখন পর্যন্ত প্রচারণায় নামেনি।

তাদের অভিযোগ, নেতাকর্মীদের পুলিশি হয়রানি-গ্রেফতার ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের বাধা দেয়ার অভিযোগ ইসিতে জানানো হলেও তারা এখনও প্রতিকার পাননি। তবে দু-এক দিনের মধ্যে প্রচারে নামবেন।

ঘটনাপ্রবাহ : একাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×