‘আমি এখনও বেঁচে আছি’ যুগান্তরে আইয়ুব বাচ্চুর শেষ সাক্ষাৎকার

  যুগান্তর ডেস্ক    ১৮ অক্টোবর ২০১৮, ১১:৩৫ | অনলাইন সংস্করণ

‘আমি এখনো বেঁচে আছি’ যুগান্তরে আইয়ুব বাচ্চুর শেষ সাক্ষাৎকার
কিংবদন্তি ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চু

নব্বই দশকের শুরু থেকে একবিংশ শতাব্দীর শুরুর কয়েক বছর দেশীয় সংগীতাঙ্গনে ব্যান্ডের রাজত্ব ছিল চোখে পড়ার মতো।

সময়টিকে ব্যান্ডের সোনালি সময়ও বলা হয়ে থাকে।

ব্যান্ড জগতে আযম খানের পর কিংবদন্তি হয়ে ছিলেন আইয়ুব বাচ্চু, জেমস, মাকসুদ প্রমুখ। তবে বর্তমানে তাদের মতো আর কেউ তৈরি হচ্ছেন না।

বর্তমানে অনেকটা ধীরগতিতে চলছে ব্যান্ডদলগুলো। অ্যালবাম নেই। নতুন গান নেই। এলআরবি, মাইলস, নগরবাউল, ফিডব্যাক দলের মতো ব্যান্ড গড়ে ওঠেনি আর কোনো ব্যান্ড।

বর্তমান ব্যান্ডদলের যারা দায়িত্বে আছেন, তারা সবসময় থাকবেন না। সে ক্ষেত্রে দলগুলোর হাল কে ধরবেন? জনপ্রিয় ব্যান্ডদলগুলোর উত্তরসূরি কারা হবেন?

কারা দলগুলোর জনপ্রিয় গান গাইবেন? এ বিষয়ে ১৬ অক্টোবর আইয়ুব বাচ্চুকে জিজ্ঞেস করেছিলেন যুগান্তরের আনন্দনগর ডেস্ক প্রতিনিধি। এমন প্রশ্নের জবাবে এলআরবি ব্যান্ড আইয়ুব বাচ্চু বলেছিলেন, ‘আমি এখনও বেঁচে আছি। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত এলআরবি নিয়েই আছি। আগামীতে কী হবে সেটি এখনই বলতে পারছি না।’

তার পর আর কাউকে উত্তরসূরি হিসেবে দেখা যাচ্ছে না, সে প্রশ্ন রাখলে তিনি বলেছিলেন- ‘কে হবেন সেটিও জানি না। ভবিষ্যৎ নিয়ে এখনই ভাবছি না। ভবিষ্যতের কথা ভবিষ্যৎই বলে দেবে।’

উল্লেখ্য, ১৯৯১ সাল থেকে কার্যক্রম শুরু করা এলআরবিকে এখনও টেনে নিয়ে যাচ্ছিলেন আইয়ুব বাচ্চু। রক, হার্ডরক, সফট রক, অল্টারনেটিভ রক, মেলোডি ধাঁচের গান দিয়ে তিনি শ্রোতাদের মন জয় করে চলেছিলেন।

দলটিতে আগে কাজ করেছেন এসআই টুটুল, জয়, মিল্টন, রিয়াদ ও সুমন। প্রতিষ্ঠার শুরু থেকে এখন পর্যন্ত দলের স্টুডিও অ্যালবাম ১১টি। মিক্সড অ্যালবাম রয়েছে ৯টি।

ব্যান্ড এবং আইয়ুব বাচ্চুর একক কণ্ঠে গাওয়া দলটির শ্রোতাপ্রিয় উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে- এখন অনেক রাত, ফেরারি মন, তারা ভরা রাতে, ঘুম ভাঙা শহরে, ভুলে যাও, আমি প্রেমে পড়িনি, সেই তুমি, কষ্ট পেতে ভালোবাসি, মন চাইলে মন পাবে, হাসতে দেখো ইত্যাদি।

না ফেরার দেশে চলে যাওয়ার আগ পর্যন্ত এ দলের নেতা হিসেবে কাজ করেছেন আইয়ুব বাচ্চু।

ঘটনাপ্রবাহ : আইয়ুব বাচ্চু আর নেই

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter