রাহিতুলের উপন্যাসে নিশো-তিশার শর্ট ফিল্ম

  যুগান্তর ডেস্ক ২১ অক্টোবর ২০১৮, ২১:১৯ | অনলাইন সংস্করণ

রাহিতুলের উপন্যাসে নিশো-তিশার শর্ট ফিল্ম। ছবি: সংগৃহীত
রাহিতুলের উপন্যাসে নিশো-তিশার শর্ট ফিল্ম। ছবি: সংগৃহীত

ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে নিয়ে অনেক তরুণই নিজের ভাগ্য বদলেছেন। কিন্তু এ পেশার সামাজিক স্বীকৃতি নেই এখনো। সে রকম এক তরুণের জীবনের গল্প নিয়ে নির্মিত হলো রাহিতুল ইসলামের উপন্যাস আউটসোর্সিং ও ভালবাসার গল্প অবলম্বনে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। উপন্যাসের নামেই ছবির নাম রাখা হয়েছে। এর চিত্রনাট্যও করেছেন লেখক নিজে।

আউটসোর্সিং ও ভালবাসার গল্প স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি তৈরি করেছেন মাবরুর রশীদ। তিনি বলেন, ‘ফ্রিল্যান্সিং পেশার এই গল্পটি দারুণ। এটি তরুণ-তরুণীদের স্বাবলম্বী হওয়ার তথ্য দেবে। এ ধরনের গল্প নিয়ে তো আমাদের এখানে তেমন কিছু হয় না। কাজটি করতে গিয়ে একটা নতুন অভিজ্ঞতা হলো।’

প্রথাগত চাকরির পেছনে না ছুটে স্বাবলম্বী হওয়ার কাহিনি উঠে এসেছে এই উপন্যাসে। তথ্য প্রযুক্তিবিষয়ক সাংবাদিক হিসেবে লেখক খুব কাছ থেকে এই পেশার চ্যালেঞ্জগুলো দেখেছেন। এই পেশার প্রতিকূলতা, সুযোগ, উদ্যোক্তা হওয়ার গল্পের সঙ্গে মানবিক প্রেমের আখ্যান মিলিয়ে এটি একটি অনবদ্য রচনা।

প্রধাণত এই পেশার সামাজিক স্বীকৃতি নিয়েই আবর্তিত হয়েছে এর গল্প। শূন্য থেকে শুরু করা এক তরুণ কীভাবে এ পেশার আদর্শ হয়ে ওঠে, সেই দৃশ্যই আঁকেন লেখক। গল্পের নায়ক মাহাবুবের জীবন-সংগ্রামের পাশাপাশি তাঁর প্রেমের এক অন্তরঙ্গ বয়ান এ উপন্যাস।

লেখক রাহিতুল ইসলামের (বামে) সঙ্গে আফরান নিশো ও তিশা। ছবি: সংগৃহীত

সরকারি, বেসরকারি যেকোনো চাকরির চেয়ে আউটসোর্সিং পেশা হিসেবে ভালো। নিজের অনেকটা স্বাধীনতা রয়েছে। উপন্যাসটি কোনো কাল্পনিক গল্প নয়। এটি মাহাবুব নামের একজন ফ্রিল্যান্সারের জীবন থেকে নেয়া। ভালোবাসার কাজ আর ভালোবাসার মানুষ নিয়ে এক অদ্ভুত টানাপোড়েনের গল্প।

১৩ অক্টোবর ঢাকায় চলচ্চিত্রটির শুটিং হয়েছে। গল্পে মাহবুব চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো। রাইসা চরিত্রে তানজিন তিশা। তিশা বলেন, ‘কাজটি করে আমার খুবই ভালো লেগেছে। মাত্র দুটি দৃশ্যেই ছবির গল্প শেষ। কিন্তু তথ্যনির্ভর।’ ধ্রুব টিভি নামের একটি ইউটিউব চ্যানেলে আউটসোর্সিং ও ভালবাসার গল্প ছবিটি চলতি মাসের শেষ দিকে প্রচারিত হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter