ব্যাংক থিয়েটার ফেস্টিভ্যালে বাংলাদেশের ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’

  যুগান্তর রিপোর্ট ০৮ নভেম্বর ২০১৮, ২২:৫৭ | অনলাইন সংস্করণ

ব্যাংক থিয়েটার ফেস্টিভ্যালে বাংলাদেশের ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত ১৮ দিনব্যাপী ব্যাংক থিয়েটার ফেস্টিভ্যালে এ বছর অংশ নিচ্ছে বাংলাদেশের একমাত্র নাট্যদল ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’।

ব্যাংকক আর্ট অ্যান্ড কালচার সেন্টারে অনুষ্ঠিতব্য থাইল্যান্ডের মূলধারার নাট্য-উৎসবে ১০ ও ১১ নভেম্বর মূকাভিনয় প্রযোজনা ‘দ্যা ব্লাইন্ড পার্স্পেক্টিভ’দুটি প্রদর্শনীতে অংশ নেবে।

এছাড়াও ব্ল্যাকফ্লেইম থিয়েটার এর সদস্যদের সঙ্গে ব্যাংককের স্থানীয় দুটি নাট্যদলের সঙ্গে মতবিনিময় সভা ও উৎসব আয়োজনকারী কর্তৃক বিশেষ আলোচনায় যোগদানের কথা রয়েছে।

'বিনোদনে নান্দনিকতা' স্লোগানে প্রতিষ্ঠিত ব্ল্যাকফ্লেইম থিয়েটারের প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ যুগান্তরকে এ তথ্য জানান।

তিনি জানান, বিভিন্ন দেশের প্রায় শতাধিক প্রযোজনার সঙ্গে প্রতিযোগিতার ভিত্তিতে বাংলাদেশ থেকে একমাত্র দল হিসেবে নির্বাচিত হয়েছে ব্ল্যাকফ্লেইম থিয়েটার। ১ নভেম্বর থেকে শুরু হওয়া ১৮ দিনব্যাপী বর্ণাঢ্য সে আয়োজনে বাংলাদেশ থেকে ব্ল্যাকফ্লেইম থিয়েটারসহ কানাডা, ইটালি, জাপান, নেপাল, ফিলিপাইন, সিঙ্গাপুর, উরুগুয়ে, থাইল্যান্ড প্রভৃতি দেশ অংশগ্রহণ করবে।

প্রসঙ্গত, মানবসৃষ্ট অথবা প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া অনেক বিপদজনক ব্যাপারই আমাদের চোখে ধরা পরে, যা প্রায় নিশ্চিতই জনসাধারণের দুর্ঘটনার কবলে পতিত হওয়ার আশংকা থাকে। তদুপরি শক্তি বা ক্ষমতা থাকা সত্বেও শুধুমাত্র ইচ্ছার অভাবে প্রায় সবাই সেটা এড়িয়ে চলে। প্রক্ষান্তরে কিছু মানুষের অন্য সবার মত শক্তি বা ক্ষমতা না থাকলেও শুধুমাত্র ইচ্ছা শক্তি পুঁজি করে সমাজকে আলোকিত করে চলেছেন। এই প্রেক্ষাপট অবলম্বনে ‘ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’ তে মূকাভিনয় প্রযোজনা ‘দ্যা ব্লাইন্ড পার্স্পেক্টিভ’-এর মঞ্চায়ন হতে যাচ্ছে। প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন তানভীর শেখ এবং ক্রিয়েটিভ কনসালটেন্ট হিসাবে কাজ করেছেন বিশিষ্ট মূকাভিনেতা ও সংগঠক রাজ ঘোষ এবং প্রযোজনা ব্যবস্থাপনার দ্বায়িত্ব পালন করছেন রেজাউল মাওলা নাবলু।

থাইল্যান্ডের স্বনামখ্যাত থিয়েটার কোম্পানী ‘ব্যাংকক থিয়েটার নেটওয়ার্ক’ এর ধারাবাহিক আয়োজন ‘ব্যাংকক থিয়েটার ফেস্টিভ্যাল-২০১৮’ র এ আসরে ব্ল্যাকফ্লেইম থিয়েটার এর প্রথম প্রযোজনা, নকশা মূকাভিনয় "দ্যা ব্লাইন্ড পার্সপেক্টিভ” প্রদর্শনীর জন্য নির্বাচিত ৫ জন সদস্য হলেন-হুমায়ুন কবির সুইট, নূরে আলম, আরিফুল ইসলাম, শাকিল আহমেদ ও তানভীর শেখ। উক্ত আয়োজনে অংশগ্রহণের জন্য ৯ নভেম্বর ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়াবে বাংলাদেশর প্রতিনিধি দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter