গুগল ডুডলে অভিনেত্রী রোজী আফসারীর জন্মদিন

  যুগান্তর ডেস্ক ২৩ এপ্রিল ২০১৯, ১১:২৭ | অনলাইন সংস্করণ

গুগল ডুডলে অভিনেত্রী রোজী আফসারীর জন্মদিন

অভিনেত্রী রোজী আফসারীর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ ডুডল প্রদর্শন করছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

মঙ্গলবার সকাল থেকেই গুগলের হোম পেজে রোজী আফসারীকে নিয়ে গুগলের ডুডল দেখা যাচ্ছে।

ডুডলে গুগল লোগোটিকে রঙিন পর্দায় তুলে ধরা হয়েছে। যেখানে গুগলের ইংরেজি বানানের একটি ‘ও’ অক্ষরের জায়গায় বসানো হয়েছে রোজী আফসারীকে।

গুগল তাদের ডুডল পেজে লিখেছে- এবারে ডুডলে রোজী আফসারীর ক্যারিয়ারকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রজগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন।

তার প্রকৃত নাম শামীমা আক্তার রোজী। ১৯৪৬ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন তিনি। অভিনয়জীবন শুরু করেন ১৯৬৪ সালে রোজী সামাদ নামে।

পরবর্তী সময়ে স্বামী মালেক আফসারীর নামের শেষাংশ ব্যবহার করেন নিজের নামের শেষে। সেই থেকে রোজী আফসারী হয়ে ওঠেন তিনি। জহির রায়হানের ‘সঙ্গম’ ছবিতে প্রথম দেখা যায় তাকে। এটিই ছিল তৎকালীন পাকিস্তানের প্রথম রঙিন ছবি।

বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগ হিসেবে পরিচিত সত্তরের দশকে শক্তিমতী অভিনয়শিল্পী ছিলেন রোজী আফসারী। ১৯৭৩ সালে মুক্তি পায় ‘তিতাস একটি নদীর নাম’। বাংলার পাশাপাশি উর্দু ছবিতেও অভিনয় করেছেন তিনি।

মুক্তিযুদ্ধ নিয়ে ছবি ‘আলোর মিছিল’–এ অভিনয় করেছেন ১৯৭৪ সালে। ১৯৭৫ সালে ‘লাঠিয়াল’ ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন রোজী আফসারী।

প্রযোজনা প্রতিষ্ঠান রোজী ফিল্মসের ব্যানারে অনেক ছবি তৈরি করেন বাংলাদেশের গুণী এ পরিচালক। ২০০৭ সালের ৯ মার্চ তিনি মারা যান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×