শিশু অভিনেত্রী থেকে যেভাবে সুপারস্টার শ্রীদেবী

  অনলাইন ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩৬ | অনলাইন সংস্করণ

শ্রীদেবী

জন্ম ১৩ আগস্ট ১৯৬৩। প্রায় পাঁচ দশক ধরে ৩০০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন শ্রী আম্মা ইয়াঙ্গার আয়্যাপান। সিনে জগত যাকে শ্রীদেবী নামেই চেনে। ২০১৭-এ মুক্তি পাওয়া ছবি ‘মম’ তার ক্যারিয়ারের ৩০০তম ছবি।

চার বছর বয়সে ১৯৬৯ সালে প্রথম ক্যামেরার মুখোমুখি হন শ্রীদেবী। তামিল ছবি ‘থুনাইভান’ তার প্রথম ছবি। এরপর তামিল, তেলুগু এবং মালয়ালাম ভাষার অসংখ্য ছবিতে শিশু অভিনেতা হিসেবে কাজ করেছেন তিনি।

শ্রীদেবীর প্রথম লিড রোল ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ছবি ‘মন্দ্রু মুদিচু’। এর তিন বছর পরই লিড রোলে বলিউড কেরিয়ার শুরু করেন শ্রীদেবী। ১৯৭৯ সালে মুক্তি পায় শ্রীদেবীর প্রথম হিন্দি ছবি ‘ষোলবা সাবন’। তবে এর আগে ‘জুলি’তে শিশুশিল্পী হিসেবে কাজ করেছেন তিনি।

১৯৮৩ সালে তামিল ছবির রিমেক ‘সদমা’তে অভিনয় করেন শ্রীদেবী। এই ছবি ছিল তার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট। এর আগে জিতেন্দ্রর সঙ্গে ‘হিম্মতওয়ালা’ ছবিতেও অভিনয়-নাচে নজর কেড়েছিলেন নায়িকা।

১৯৮৬ সালে ‘নাগিনা’ ছিল শ্রীদেবীর আরেকটি সুপারহিট ছবি। আজও শ্রীদেবীর নাগিনা-ডান্স সমান জনপ্রিয়। এই সময়ই বলিউডের শীর্ষস্থানীয় অভিনেত্রী হিসেবে নিজের জায়গা তৈরি করে ফেলেন শ্রী। এরপর তার ক্যারিয়ারে এসেছে ‘মিস্টার ইন্ডিয়া’, ‘খুদা গাওয়া’, ‘রূপ কি রানি চোরও কা রাজা’, ‘জুদাই’-এর মতো ছবি।

১৯৯৭ সালে অনিল কাপুরের সঙ্গে ‘জুদাই’-এ অভিনয়ের পরই অভিনয় জীবন থেকে ব্রেক নেন তিনি। সেই সময় তার প্রথম সন্তান জাহ্নবীর জন্ম হয়।

২০০৪-এ টেলিভিশনে ‘মালিনি আইয়ার’ ধারাবাহিকে কিছুদিন কাজ করেছিলেন তিনি। তবে বলিউডে ফেরেননি। ‘জুদাই’-এর প্রায় ১৫ বছর পর ২০১২-এ ‘ইংলিশ ভিংলিশ’ ছবিতে কামব্যাক করেন শ্রীদেবী। ২০১৩-এ ‘বম্বি টকিজ’ ছবিতে গেস্ট অ্যাপিয়ারেন্স ছিল অভিনেত্রীর।

কাজের প্রতি অসম্ভব দায়িত্বশীল ছিলেন তিনি। শোনা যায়, ১৯৮৯ সালে ‘চালবাজ’ ছবির গান ‘না জানে কাহা সে আয়ি হ্যায়’ গানেপ শুটিংয়ের সময় অসুস্থ ছিলেন তিনি। ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে শুটিং হয়েছিল সেই গানের। ২০১৩ সালে পান পদ্মশ্রী।

হলিউড পরিচালক স্টিভেন স্পিলবার্গ শ্রীদেবীকে ‘জুরাসিক পার্ক’ ছবিতে অভিনয়ের জন্য বলেছিলেন। শোনা যায়, সেই সময় বলিউডের কাজের চাপের জন্যই হলিউড যাত্রায় রাজি হননি শ্রীদেবী।

বলিউডের সবচেয়ে স্টাইলিশ অভিনেত্রীদের মধ্যে শ্রীদেবীর নাম অন্যতম। নিয়মিত ফ্যাশন-শো, র‌্যাম্পওয়াকও করতে দেখা গিয়েছে শ্রীদেবীকে। দেশের সবচেয়ে জনপ্রিয় মহিলাদের মধ্যে রয়েছেন শ্রীদেবী।

SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"event";s:[0-9]+:"শ্রীদেবীর মৃত্যু".*')) AND id<>21904 ORDER BY id DESC

ঘটনাপ্রবাহ : শ্রীদেবীর মৃত্যু

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.