ধর্ষণ ও যৌন নির্যাতনের অভিযোগ

জামিন পেলেন 'ধর্ষক' মুভি মোঘল হার্ভি ওয়াইনস্টিনকে

প্রকাশ : ২৬ মে ২০১৮, ১৪:৫৫ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ছবি: এএফপি

ধর্ষণ ও যৌন নির্যাতনের কয়েকটি অভিযোগে নিউইয়র্ক পুলিশের কাছে আত্মসমর্পণ করা হলিউডের সাবেক মুভি মোঘল হার্ভি ওয়াইনস্টিন ১০ লাখ ডলারে জামিন পেয়েছেন।  

তবে জামিনে থাকলেও হার্ভিকে সবসময় একটি জিপিএস ট্র্যাকার পরে থাকতে হবে। ওই ট্র্যাকার দিয়ে তার অবস্থান সনাক্ত করতে পারবে আইনশৃঙ্খলা বাহিনী।

শুক্রবার সকালে আত্মসমর্পণের পর বিকালে আদালতে হাজির করা হলে বিচারক তাকে জামিন দেন বলে জানিয়েছে বিবিসি।

হলিউডের সাবেক প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে ধর্ষণ, যৌন নিপীড়ন ও যৌন হয়রানির অভিযোগ গঠন করা হয়েছে।

দু’জন নারীর পৃথক অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানায় নিউইয়র্ক পুলিশ।

৬৬ বছর বয়সী হার্ভির বিরুদ্ধে ধর্ষণ, যৌন হয়রানি ও লাঞ্ছনার কয়েক ডজন অভিযোগ রয়েছে। এই মুভি মোঘলের বিরুদ্ধে এসব অভিযোগ এনেছেন অনেক জনপ্রিয় অভিনেত্রীও।
গিনেথ প্যালট্রো, অ্যাঞ্জেলিনা জোলি, অ্যাশলি জুডের মতো তারকারাও বিভিন্ন সময়ে ওয়াইনস্টিনের যৌন অসদাচরণের শিকার হওয়ার কথা বলেছেন।

তাদের ওই মুখ খোলার ধারাবাহিকতাতেই যৌন নির্যাতন ও হয়রানির মতো অপরাধের বিরুদ্ধে বিশ্বজুড়ে শুরু হয় ‘মি টু’ হ্যাশট্যাগ আন্দোলনের।

এসব অভিযোগ অস্বীকার করেছেন তিনি। প্রযোজক হার্ভি বলছেন, অনুমতি ছাড়া কারও সঙ্গেই তার যৌন সম্পর্ক ছিল না।

হলিউডের বিখ্যাত প্রযোজনা সংস্থা ওয়াইনস্টিনের কো-চেয়ারম্যান এবং মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা ছিলেন হার্ভি। দ্য কিংস স্পিচ, শেক্সপিয়র ইন লাভ, পাল্প ফিকশন, গ্যাংস অব নিউ ইয়র্ক, ম্যালেনার মতো বহু নামকরা চলচ্চিত্রের প্রযোজনা করেছেন হার্ভি ওয়াইনস্টিন।

ওয়াইনস্টিনের সিনেমা এ পর্যন্ত তিনশ'র বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার। যৌন হয়রানির অভিযোগ ওঠার পর ওয়াইনস্টিনকে নিজের প্রযোজনা সংস্থা থেকেও বরখাস্ত হতে হয়েছে। বহিষ্কৃত হয়েছেন মর্যাদাপূর্ণ অস্কার বোর্ড থেকেও।