অষ্টম সার্ক উৎসবে সেরা চলচ্চিত্র তৌকীরের ‘হালদা’

  যুগান্তর রিপোর্ট ২৮ মে ২০১৮, ১০:৪০ | অনলাইন সংস্করণ

অষ্টম সার্ক উৎসবে সেরা চলচ্চিত্র তৌকীরের ‘হালদা’
ছবি: সংগৃহীত

শ্রীলংকার কলম্বো থেকে দেশবাসীকে খুশির খবর দিলেন দেশের অন্যতম জনপ্রিয় অভিনয়শিল্পী ও নির্মাতা তৌকীর আহমেদ। অষ্টম সার্ক চলচ্চিত্র উৎসবে তার পরিচালিত ছবি ‘হালদা’ চারটি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে।

উৎসবের প্রতিযোগিতা বিভাগের সমাপনী চলচ্চিত্র হিসেবে ২৬ মে স্থানীয় সময় সাড়ে ৩টায় ‘হালদা’ ছবিটি প্রদর্শিত হয়। বিচারকদের রায়ে ছবিটি সেরা চলচ্চিত্র, সেরা চিত্রগ্রাহক, সেরা সম্পাদক ও সেরা আবহ সংগীতের সম্মান অর্জন করেছে।

গত বছর ডিসেম্বরে মুক্তিপ্রাপ্ত ‘হালদা’ চলচ্চিত্রটি বাংলাদেশের প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা নদীকেন্দ্রিক জেলে জীবনের বিপন্নতা নিয়ে নির্মিত হয়েছে।

পুরস্কারপ্রাপ্তির খবরটি তৌকীর তার ফেসবুকে ছবিসহ শেয়ার করেছেন। সেখানে দেখা গেছে, তৌকীর আহমেদ চারটি ট্রফি বুকে আগলে রেখেছেন।

পুরস্কারপ্রাপ্তির ব্যাপারে জানতে চাইলে তৌকীর এক ঝলক হেসে বলেন, ‘পুরস্কার তো সব সময় অনেক ভারী হয়। কিন্তু এই ট্রফিগুলো আক্ষরিক অর্থে অনেক ওজন, আয়োজকরা বলেছেন, একেকটার ওজন নাকি ছয় কেজি করে। সেই হিসাবে ২৪ কেজি দুই হাতে নিয়ে দাঁড়িয়ে আছি কিন্তু ।’

তিনি আরও বলেন, ‘আমাদের ছবি যখন দেশের বাইরে উৎসবে যায়, তখন সেখানে বাংলাদেশের নাম উচ্চারিত হয়। পুরস্কার পেলে তো বারবার বাংলাদেশের নাম শুনতে পারি। দেশের বাইরে মর্যাদাপূর্ণ আসরে কোনো অর্জনে দেশের নাম উচ্চারণের বিষয়টি অনেক গর্বের, অনেক আনন্দের।’

এবারের সার্ক চলচ্চিত্র উৎসবে ২৬টি চলচ্চিত্র জায়গা পেয়েছে। তৌকীরের ‘হালদা’ ছাড়াও উৎসবে আমন্ত্রিত হয়েছে আকরাম খানের ‘খাঁচা’ ও মোরশেদুল ইসলামের ‘আঁখি ও তাঁর বন্ধুরা’।

উৎসবের গত আসরে তৌকীর আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ চলচ্চিত্রটি সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছিল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×