২৫ এপ্রিল: ইতিহাসে আজকের এই দিনে

  যুগান্তর ডেস্ক ২৫ এপ্রিল ২০১৯, ০৯:৫০ | অনলাইন সংস্করণ

২৫ এপ্রিল: ইতিহাসে আজকের এই দিনে
১৮৫৯ সালের এ্বই দিনে সুয়েজ খাল খনন শুরু হয়

এক দিন সমান ২৪ ঘণ্টা, ১৪৪০ মিনিট, ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসাবে অতি অল্প। তবে একটি ঘটনার জন্য যথেষ্ট।

ইতিহাস ঘাঁটলে দেখা যাবে প্রতিদিন ঘটেছে উল্লেখযোগ্য ঘটনা। কৌতুহল উদ্দীপক পাঠকদের জন্য ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া ঘটনাগুলো নিয়েই আমাদের আজকের আয়োজন-

আজ ২৫ এপ্রিল ২০১৮, বুধবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১৫তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলি:

১৯১৫ – ইতিহাসের এই দিনে গ্যালিপলির যুদ্ধ শুরু হয়। গ্যালিপলি ক্যাম্পেইন ছিল প্রথম বিশ্বযুদ্ধকালীন সময়ে গ্যালিপলি উপদ্বীপে একটি যৌথ আক্রমণ যেটি গ্যালিপলির যুদ্ধ নামেও পরিচিত। ক্যাম্পেইনটি ২৫ এপ্রিল, ১৯১৫ থেকে শুরু করে ৯ ফেব্রুয়ারি, ১৯১৬ পর্যন্ত চলমান ছিল।

১৮৫৯ – ইতিহাসের এই দিনে সুয়েজ খাল খনন শুরু হয়। সুয়েজ খাল মিসরের সিনাই উপদ্বীপের পশ্চিমে অবস্থিত একটি কৃত্তিম সামুদ্রিক খাল। এটি ভূমধ্যসাগরকে লোহিত সাগরের সঙ্গে যুক্ত করেছে। দশ বছর ধরে খননের পর পথটি ১৮৬৯ খ্রিস্টাব্দে সর্বসাধারণের জন্য খুলে দেয়া হয়।

১৯০১ – ইতিহাসের এই দিনে যুক্তরাস্ট্রের প্রথম রাজ্য হিসাবে নিউইয়র্কে অটোমোবাইলের প্লেট চালু হয়।

জন্মদিন:

ভোল্‌ফগাং এর্ন্‌স্ট পাউলি (১৯০০ – ১৯৫৮)

ভোল্‌ফগাং এর্ন্‌স্ট পাউলি একজন বিখ্যাত অস্ট্রীয় পদার্থবিজ্ঞানী। আজ তার জন্মদিন। তিনি পাউলির বর্জন নীতির আবিষ্কারক হিসাবে বিখ্যাত হয়ে আছেন। ১৯২৫ সালে করা তার এই কাজের জন্য, ১৯৪৫ সালে তিনি পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

গুলিয়েলমো মার্কোনি (১৮৭৪ - ১৯৩৭)

গুলিয়েলমো মার্কোনি ছিলেন ইতালীয় উদ্ভাবক এবং প্রকৌশলী। আজ তার জন্মদিন। তিনি বেতার যন্ত্রের সম্প্রচার পদ্ধতি উদ্ভাবনের জন্য বিখ্যাত। তিনি একটি ব্যবহারিক রেডিওগ্রাফ পদ্ধতি তৈরি করেছিলেন। এই উদ্ভাবনকে কেন্দ্র করেই বিশ্বের অসংখ্য ব্যবসায়িক ও প্রাযুক্তিক প্রতিষ্ঠান গড়ে উঠে। ১৯০৯ সালে কার্ল ফের্ডিনান্ড ব্রাউনের সঙ্গে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। বেতার সম্প্রচার পদ্ধতির ভিত্তি স্থাপনের জন্যই তাদেরকে এই পুরস্কার দেয়া হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×