আজ জাতীয় পাট দিবস

  যুগান্তর রিপোর্ট ০৬ মার্চ ২০১৮, ১৩:৪৫ | অনলাইন সংস্করণ

আজ জাতীয় পাট দিবস

দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় পাট দিবস। ‘সোনালি আঁশের সোনার দেশ/পাট পণ্যের বাংলাদেশ’ এ প্রতিপাদ্যেকে সামনে রেখে আজ মঙ্গলবার (৬ মার্চ) দেশে ‘জাতীয় পাট দিবস’ উদযাপন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মূল অনুষ্ঠানের উদ্বোধন করেছেন।

পাট দিবসের গুরুত্ব ও পাট সংক্রান্ত বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে স্কুলের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা ইতিমধ্যে শেষ হয়েছে। দুই গ্রুপে এ প্রতিযোগিতায় বিজয়ী ছয়জনকে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী। এছাড়া ১১টি ক্যাটাগরিতে আরো ১২ জন ব্যক্তির হাতে প্রধানমন্ত্রী পুরস্কার তুলে দেবেন।

এ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মেলায় ২৩৫ রকমের বহুমুখী পাটপণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে। এ প্রদর্শনী চলবে আগামী ৮ মার্চ পর্যন্ত। ‘আগামী ৯ মার্চ রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশনে দিবসের মূল অনুষ্ঠান ও ৯ থেকে ১১ মার্চ পাটপণ্যের মেলার আয়োজন করা হবে।

দিবসটি উপলক্ষে এর আগে গত শুক্রবার (২ মার্চ) মানিক মিয়া এভিনিউ থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর পর্যন্ত রোড-শো অনুষ্ঠিত হয়েছে। এছাড়া শনিবার (৩ মার্চ) হাতিরঝিলে নৌ-র্যালি, ৪ মার্চ জাতীয় যাদুঘর মিলনায়তনে কবিতা পাঠের আসর, ৫ মার্চ সিরডাপ মিলনায়তনে সেমিনার অনুষ্ঠিত হয়।

পাট পণ্য উৎপাদন, রফতানি ও রফতানি আয়: ২০১০-১১ অর্থবছরে পাটজাত পণ্য উৎপাদন করে রফতানিতে আয় হয়েছিল ৫ হাজার ১০৪ কোটি ৫৭ লাখ টাকা। ২০১১-১২ অর্থবছরে পাটজাত পণ্য রফতানির পরিমাণ ছিল ৭ লাখ ৩৫ মেট্রিক টন। টাকার পরিমাণ ছিল ৫ হাজার ৬১৮ কোটি ৫৯ লাখ টাকা। ২০১২-১৩ অর্থবছরে ৬ হাজার ১৬২ কোটি ৬২ লাখ টাকা, ২০১৩-১৪ অর্থবছরে ৫ হাজার ২২৪ কোটি ২১ লাখ টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ৫ হাজার ৬০২ কোটি ১৬ লাখ টাকা, ২০১৫-১৬ অর্থবছরে ৫ হাজার ৬১ কোটি ৪৬ লাখ টাকা রফতানিতে আয় করে পাটজাত পণ্য।

২০১৬-১৭ অর্থবছরে ৯ লাখ ৮৩ মেট্রিক টন পাটজাত পণ্য উৎপাদন হয়েছে। এ সময় রফতানির পরিমাণ ৮ লাখ ৪ মেট্রিক টন। যা টাকার পরিমাণে ছিল ৬ হাজার ৪৩০ কোটি ৬০ লাখ টাকা।

প্রধানমন্ত্রী জাতীয় পাট দিবস উপলক্ষে বলেন, স্বাধীনতার পরপরই সব বন্ধ কলকারখানা খুলে দিয়ে তা জাতীয়করণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যুদ্ধবিধ্বস্ত দেশটাকে যখনই জাতির পিতা সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ঠিক তখনই তাকে হত্যা করা হয়। অন্যান্য শিল্পের মতো পাট শিল্পও প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার পরিহিত শাড়ি, ব্যবহৃত জুতা ও সঙ্গে থাকা ব্যাগটি পাটের বলে জানান।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter