শুভ জন্মদিন দ্বিতীয় মুঘল সম্রাট নাসিরুদ্দিন মুহম্মদ হুমায়ুন

  যুগান্তর রিপোর্ট ০৬ মার্চ ২০১৮, ১৪:২৬ | অনলাইন সংস্করণ

শুভ জন্মদিন দ্বিতীয় মুঘল সম্রাট নাসিরুদ্দিন মুহম্মদ হুমায়ুন
শিল্পীর তুলিতে দ্বিতীয় মুঘল সম্রাট নাসিরুদ্দিন মুহম্মদ হুমায়ুন

হুমায়ুন মুঘল সাম্রাজ্যের দ্বিতীয় সম্রাট, যিনি ১৫৩০ সাল থেকে ১৫৪০ সাল এবং ১৫৫৫ সাল থেকে ১৫৫৬ সাল পর্যন্ত দুই দফায় আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের উত্তরাঞ্চল রাজত্ব করেছেন।

তিনি এই সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট বাবরের পুত্র ছিলেন। তিনি তার পিতা বাবরের মতই তার রাজত্ব হারিয়েছিলেন, কিন্তু পারস্য সাম্রাজ্যের সহায়তায় পরিনামস্বরুপ আরও বড় রাজ্য পেয়েছিলেন।

হুমায়ুনের পুরো নাম নাসিরুদ্দিন মুহম্মদ হুমায়ুন। আজ তার শুভ জন্মদিন। ঐতিহাসিকদের মতে সম্রাট হুমায়ুন ১৫০৮ সালের ৬ মার্চ কাবুলে জন্মগ্রহণ করেন।

হুমায়ূন, ভারতবর্ষের দ্বিতীয় মোঘল সম্রাট। প্রথম মোঘল সম্রাট জহিরউদ্দিন মোহাম্মদ বাবরের মোট সন্তান ছিল ১৮ জন। চারজন বাদে সবাই শৈশবে ইন্তেকাল করেন। চার ছেলেরা হলেন - হুমায়ূন, কামরান, হিন্দাল ও আসকরি । বাবরের প্রথম ছেলে হুমায়ুন পিতার মৃত্যুর তিনদিন পর ১৫৩০ সালের ২৯ ডিসেম্বর দিল্লীতে সিংহাসনে আরোহণ করেন।

তিনি ১৬ বছর সিংহাসনচ্যুত ছিলেন । ১৫৩৯ সালের ২৬ জুন চৌসায় এবং পরের বছর কৌনজে শেরশাহের কাছে হেরে সিংহাসন হারান। সিংহাসনচ্যুত অবস্থাতেই ১৫৪২ সালে আকবর দ্য গ্রেট জন্মগ্রহণ করেন।

১৫৫৫ সালের ২২ জুন সেরহিন্দের যুদ্ধে জয়ের মাধ্যমে তিনি পুনরায় সিংহাসন লাভ করেন।

এ সময় তার অধিকৃত এলাকা ছিল সীমিত। তবে তিনি যদি অংশ বিশেষ হলেও সাম্রাজ্য পুনরুদ্ধার করতে না পারতেন, তবে মোঘল ইতিহাস সৃষ্টি হতো কিনা তা নিয়ে যথেস্ট সংশয় আছে। হুমায়ুন ছিলেন মার্জিত আচরণের অধিকারী। দয়ালু হিসেবেও তার সুনাম ছিল। তার চরিত্রের একমাত্র ত্রুটি ছিল তিনি আফিমে আসক্ত ছিলেন। এই আসক্তি তাকে সেনানায়ক ও রাষ্ট্রনায়ক হিসেবে আপন মর্যাদায় প্রতিষ্ঠার পথে বাধা সৃষ্টি করেছিল।

১৫৫৬ সালের ২৪ জানুয়ারি মাগরিবের নামাজ আদায় করার জন্য লাইব্রেরি থেকে দ্রুত নামতে গিয়ে সম্রাট হুমায়ূন ইন্তেকাল করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter