১৫ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ

  যুগান্তর ডেস্ক ১৫ জানুয়ারি ২০২০, ০৭:৪৫:৪৯ | অনলাইন সংস্করণ

আজ কোরিয়ায় পালিত হচ্ছে তাদের বর্ণমালা দিবস

আজ ১৫ জানুয়ারি ২০২০। বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব সংস্কৃতির কিছু দিবস সেসব দেশে পালিত হচ্ছে।

দিবসগুলো হলো: বর্ণমাল দিবস (কোরিয়া), বৃক্ষ দিবস (মিশর), সশস্ত্র বাহিনী দিবস (নাইজেরিয়া), সেনা দিবস (ভারত), সমুদ্র দিবস (ইন্দোনেশিয়া), শিক্ষক দিবস (ভেনিজুয়েলা)।

বর্ণমাল দিবস (কোরিয়া):

আজ কোরিয়ায় তাদের বর্ণমালা দিবস পালিত হচ্ছে। দক্ষিণ কোরিয়ায় দিবসটিকে ‘হাঞ্জুয়্যেল ডে’ ও উত্তর কোরিয়ায় ‘চোসঙ্গুল ডে’ বলা হয়।

কোরিয়ান ভাষা দক্ষিণ ও উত্তর কোরিয়ার দাফতরিক ভাষা। এদের বাইরে চীনে ২০ লক্ষ, যুক্তরাষ্ট্রে ১০ লক্ষ এবং জাপানে ৫ লক্ষের মতো কোরিয়ানভাষী রয়েছে। ভাষাভাষী জনসংখ্যার বিচারে পৃথিবীতে কোরিয়ান ভাষার অবস্থান ১২তম।

পঞ্চদশ শতকের আগ পর্যন্ত কোরিয়ান ভাষা ‘হাঞ্জা’ নামক চীনা বর্ণমালা দিয়ে লেখা হতো। হাঞ্জা বর্ণমালায় কোন শব্দ লেখা যেতো না, কেবল বিভিন্ন ধারনার চিত্ররূপ দেয়া হতো। সমাজের অভিজাত শ্রেনীর উচ্চ শিক্ষিত লোকজন ছাড়া এ বর্ণমালা সাধারণ মানুষ লিখতে ও পড়তে পারতো না। এ বৈষম্য দূর করার লক্ষ্যে চতুর্থ রাজা সেজং (১৪১৮ – ১৪৫০) সর্বস্তরের কোরিয়ানদের ব্যবহার উপযোগী একটি বর্ণমালা প্রণয়ন করেন।

সে দিনটির স্মরণে কোরিয়ানরা বর্ণমালা দিবস পালন করে থাকে। তবে উত্তর কোরিয়ায় ১৫ জানুয়ারী এবং দক্ষিণ কোরিয়ায় ৯ অক্টোবর এ দিবসটি পালিত হয়।
দক্ষিণ কোরিয়ায় দিবসটি উপলক্ষে সরকারী ছুটি দেয়া হয়।

বৃক্ষ দিবস (মিশর):

আজ মিশরে পালিত হচ্ছে আরবর ডে (বৃক্ষ দিবস)।ল্যাটিন শব্দ আরবর এর অর্থ বৃক্ষ। বিশ্বের প্রায় সব দেশেই বিভিন্ন দিনে বৃক্ষ দিবস পালিত হয়। ১৫ জানুয়ারিকে মিশর তাদের বৃক্ষ দিবস হিসেবে বেছে নিয়েছে।

আজ মিশরে গাছ লাগানোর নানান কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করছে।
উল্লেখ্য, ১৮০৫ সালে স্পেনে মিগুয়েল হেরোর নামের এক পরিবেশবিদ প্রথম বৃক্ষ দিবসের সূচনা করেন।

সশস্ত্র বাহিনী দিবস (নাইজেরিয়া):

আজ আফ্রিকার দেশ নাইজেরিয়ায় তাদের সশস্ত্র বাহিনী দিবস পালিত হচ্ছে। এ দিবসটি নাইজেরিয়দের কাছে স্মরণীয় একটি দিন।

পূর্বে এ দিনটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিচারণে ১১ নভেম্বরে পালিত হতো।পরে দিবসটি ১৫ জানুয়ারিতে পালনের সিদ্ধান্ত নেয়া হয়।
১৯৭০ সালের এই দিনে নাইজেরিয়ার সেনাবাহিনীর নিকট পূর্বাঞ্চলের বিচ্ছিন্নতাবাদী বিয়াফ্রান সেনারা আত্মসমর্পণ করে। সে দিনটির স্মরণে বর্তমানে নাইজেরিয়া ১৫ জানুয়ারি তাদের সশস্ত্র বাহিনী দিবস হিসাবে পালন করে থাকে।

সেনা দিবস (ভারত):

আজ ভারতে পালিত হচ্ছে তাদের সেনা দিবস। ভারতীয় সেনাদের প্যারেড প্রদর্শন, সেনা নায়কদের সম্মান জ্ঞাপন এবং নানান অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালন করা হয় আজকের এই বিশেষ দিনটি।

উল্লেখ্য, ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ ঔপনিবেশ হতে ভারত স্বাধীন হবার পরও জেনারেল স্যার ফ্রান্সিস বুচার নামের একজন ব্রিটিশ সেনা ভারতের সেনাপ্রধানের পদে বহাল ছিলেন।

১৯৪৯ সালের ১৫ জানুয়ারি একজন ভারতীয় সৈনিক লেফট্যানেন্ট জেনারেল কে.এম. কারিয়াপ্পা সেনা প্রধানের দায়িত্ব বুঝে নেন।
এ ঘটনার স্মরণেই ভারতে এই দিনটিকে ভারতীয় সেনাবাহিনী সেনা দিবস হিসাবে উদযাপন করে আসছে।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত