শুভ জন্মদিন মুঘল সম্রাট শাহজাহান

  অনলাইন ডেস্ক ০৫ জানুয়ারি ২০১৮, ১৩:১৩ | অনলাইন সংস্করণ

শুভ জন্মদিন শাহজাহান
শিল্পীর তুলিতে সম্রাট শাহজাহান ও তার প্রিয়তমা মমতাজ।

সম্রাট শাহ জাহান, পঞ্চম মুঘল সম্রাট। পুরো নাম শাহবুদ্দিন মুহাম্মদ শাহ জাহান। তিনি ছিলেন বাবর, হুমায়ুন, আকবর, এবং জাহাঙ্গীরের পরে পঞ্চম মুঘল সম্রাট। ১৬২৮ সাল থেকে ১৬৫৮ সাল পর্যন্ত তিনি ভারত উপমহাদেশ শাসন করেন।

অন্যান্য মুঘল সম্রাটদের তুলনায় সম্রাট শাহজাহান বেশি জনপ্রিয়। স্ত্রী মমতাজের স্মরণে করা তার অমর র্কীতি ‘তাজমহল’ শাহজাহানকে অনন্য উচ্চতায় দাঁড় করিয়েছে।

ইতিহাস মতে আজ ৫ জানুয়ারি সম্রাট শাহজাহানের জন্মদিন। ১৫৯২ সালে সম্রাট জাহাঙ্গীর এবং তার হিন্দু রাজপুত স্ত্রী তাজবিবি মনমতি ওরফে বিলকিস মাকানির ঔরশে পাকিস্তানের লাহোরে শাহজাহানের জন্ম হয়।

শাহজাহান ফার্সি শব্দ, অর্থ ‘পৃথিবীর রাজা’। সিংহাসন আরোহণের পূর্ব পর্যন্ত শাহজাহান শাহাজাদা ‘খুররাম’ নামে পরিচিত ছিলেন। সিংহাসনে আরোহণের পর তার নতুন নাম হয় ‘আবুল মুজাফফর শিহাবুদ্দিন মুহম্মদ শাহজাহান সাহিব কিরান-ই-সানী’।

১৬০৭ সালে মমতাজ মহলের (আরজুমান্দ বানু বেগম) সাথে শাহজাহানের বাগদান হয়। শাহজাহানের শাসনামলকে স্বর্ণযুগ বলা হয় এবং তার সময়ে ভারতীয় সভ্যতার সবচেয়ে বেশি সমৃদ্ধ পেয়েছে।

শাহজাহান বাল্যকালে দাদা আকবরের প্রিয়পাত্র ছিলেন। দাদা আকবরের মতো সাম্রাজ্য বিস্তারে আগ্রহী ছিলেন।

যুদ্ধে অসম্ভব পারদর্শি শাহজাহান ১৬১৩ সালে মেবারের বিরুদ্ধে যুদ্ধে ও ১৬১৬ সালে দাক্ষিণাত্যের যুদ্ধে জয়লাভসহ মালিক অম্বরের বিদ্রোহ দমনে সক্ষম হয়ে রাজ্য বিস্তার করেন।

১৬২৭ খ্রিষ্টাব্দে শাহাজাহান আগ্রায় এসে সিংহাসনের সকল প্রতিদ্বন্দ্বীদের হত্যা করেন। একই সময়ে বুন্দেলা নেতা জুজার সিংহ বিদ্রোহ দমন করেন। ১৬২৯ খ্রিষ্টাব্দে শাহজাহান দাক্ষিনাত্যের বিদ্রোহ দমন করেন।

১৬৩০ খ্রিষ্টাব্দে উড়িষ্যায় ভয়ানক দুর্ভিক্ষ দেখা দেয়। সে সময় শাহাজাহান সাত লক্ষ টাকার রাজস্ব মওকুফ করে দেন এবং সরকারী ব্যবস্থাপনায় লঙ্গরখানা খুলেন।

১৬৩১ খ্রিষ্টাব্দে স্ত্রী মমতাজ মহল চতুর্দশ সন্তান গহর বেগমের প্রসবের সময় মৃত্যুবরণ করেন। এই স্ত্রীর স্মরণে তিনি তাজমহল স্মৃতিসৌধটি নির্মাণ করেন।

১৬৫৭ খ্রিষ্টাব্দে সম্রাট শাহজাহান গুরুতর অসুস্থ হয়ে পড়লেতার চার সন্তানের মাঝে সিংহাসন দখলের প্রতিযোগিতা শুরু হয়। শাহজাহান সবার সম্মুখে দারাকে সিংহাসনের উত্তরাধিকার করেন। ফলে বাকি তিন যুবরাজ চূড়ান্তভাবে বিদ্রোহী পড়েন।

১৬৫৮ খ্রিষ্টাব্দের ৮ জুন দারার বিপক্ষে ভাই আওরঙ্গজেব যুদ্ধে জয়লাভ করেন। তিনি পিতা শাহজাহানকে বন্দী করে কারাগারে পাঠান। আওরঙ্গজেব নিজেকে দিল্লীর সম্রাট হিসেবে ঘোষণা করেন।

১৬৬৬ খ্রিষ্টাব্দের ২২ জানুয়ারি শাহজাহান বন্দী অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যর পর তাজমহলের ভিতরে স্ত্রী মমতাজ মহলেল কবরের পাশে সম্রাট শাহজাহানকে সমাহিত করা হয়।

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], ne[email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter