৫ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ

  অনলাইন ডেস্ক ০৫ জানুয়ারি ২০১৮, ১৪:১৭ | অনলাইন সংস্করণ

৫ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ
ন্যাশনাল বার্ড ডে (যুক্তরাষ্ট্র)। ছবি সংগৃহীত

আজ ৫ জানুয়ারি ২০১৮। বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামীলীগ দল দিনটিকে গণতন্ত্র বিজয় দিবস এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল দিবসটিকে গণতন্ত্র হত্যা দিবস হিসেবে দাবি করছে।

এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে কিছু নিজস্ব সংস্কৃতির দিবস সেসব দেশে পালিত হচ্ছে। দিবসগুলো হলো: জাতীয় পাখি দিবস (যুক্তরাষ্ট্র), সন্তানকে কাজে নিয়ে যাওয়ার দিবস (অস্ট্রেলিয়া), তুসিন্দা (সাইবেরিয়া, মন্টিনেগ্রো)

জাতীয় পাখি দিবস (যুক্তরাষ্ট্র):

আজ যুক্তরাষ্ট্রে তাদের জাতীয় পাখি দিবস উদযাপিত হচ্ছে। দিবসটিতে প্রকৃতি ও পাখিপ্রেমীদের জন্য খুবই গুরুত্ব বহন করে।মূলত পাখি বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে আমেরিকায় এ দিবসটি উদযাপিত হয়। যুক্তরাষ্ট্রের বর্ন ফ্রি নামক এক সংস্থার জরীপ অনুযায়ী, বিশ্বের ১২ শতাংশ অর্থাৎ প্রায় ১০ হাজার পাখি প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। দিবসটি উপলক্ষে যুক্তরাষ্ট্রের পাখি বিশারদরা পাখি বিষয়ক আলোচনা, পাখি পর্যবেক্ষণ, পাখি মেলা ও অন্যান্য আয়োজনে অংশগ্রহন করে থাকে।

সন্তানকে কাজে নিয়ে যাওয়ার দিবস (অস্ট্রেলিয়া):

অস্ট্রেলিয়া, কানাডা ও আমেরিকায় এ দিবসটি পালিত হয়। কানাডা ও আমেরিকায় ভিন্ন ভিন্ন দিন হলেও ৫ জানুয়ারিতে অস্ট্রেলিয়ার এ দিবস পালন করা হয়। মূলত এটি একটি অলাভজনক শিক্ষা কর্মসূচি। সিডনি, মেলবোর্ন ও ব্রিসবেনে আজ এ দিবসটি পালিত হচ্ছে। কর্মসূচিটি প্রথমে ১৯৯২ সালে নিউইয়র্কে শুরু হয়। তবে সে সময় কর্মসূচিটি শুধু মেয়ে শিশুদের জন্য করা হতো। পরে এটি ২০০৩ সালে ছেলেদেরকে যোগ করে।

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter