বিশ্ব মেট্রোলজি দিবস আজ

প্রকাশ : ২০ মে ২০১৮, ১১:৫২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক

বিশ্ব মেট্রোলজি দিবস আজ। প্রতি বছর ২০ মে বিশ্বজুড়ে দিনটি পালন করা হয়। এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের স্লোগান ‘আন্তর্জাতিক পদ্ধতির এককসমূহের ক্রম বিবর্তন’।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিএসটিআই দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এর অংশ হিসেবে আলোচনা সভা, ক্রোড়পত্র প্রকাশ ও কথিকা সম্প্রচারসহ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ডে সজ্জিত করা হয়েছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু পৃথক বাণী দিয়েছেন। এছাড়া দিবসটি উপলক্ষে ওজন ও পরিমাপবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস অ্যান্ড মেজারসের পরিচালক এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব লিগ্যাল মেট্রোলজির পরিচালকও পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে বলেন, আন্তর্জাতিক মান সংস্থাসমূহের সঙ্গে সঙ্গতি রেখে উৎপাদন থেকে শুরু করে বিপণন পর্যন্ত প্রতিটি পর্যায়ে জনগণের স্বার্থ সংরক্ষণে বিএসটিআইকে সচেষ্ট থাকতে হবে।

অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, পণ্য উৎপাদন ও বিতরণ ব্যবস্থার প্রতিটি স্তরে একই আন্তর্জাতিক একক ব্যবহার নিশ্চিত করা সম্ভব হলে বাণিজ্য সহজীকরণের কাজ আরও ত্বরান্বিত হবে।

বৈশ্বিক বাণিজ্যের ক্ষেত্রে এবারের স্লোগানটিকে অতি সময়োপযোগী হয়েছে বলেও মনে করেন শেখ হাসিনা।