১১ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ

  যুগান্তর ডেস্ক ১১ জানুয়ারি ২০১৮, ১৩:০৪ | অনলাইন সংস্করণ

কাগামি বিরাকি উৎসব (জাপান)
কাগামি বিরাকি উৎসব (জাপান)

আজ ১১ জানুয়ারি ২০১৮। বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব সংস্কৃতির দিবস ও উৎসব সেসব দেশে পালিত হচ্ছে। -

শিশু দিবস (তিউনিসিয়া):

তিউনিসিয়ায় আজ শিশু দিবস পালিত হচ্ছে। বিভিন্ন দেশে এ দিবসটি ভিন্ন ভিন্ন তারিখে পালিত হয়। এ দিবসটি প্রথম পালিত হয় চেলসিতে। ১৮৫৬ সালের জুন মাসের দ্বিতীয় রোববার ড. চার্লস লিওনার্দো নামক এক যাজক শিশু দিবসের পত্তন করেন। এরপর থেকে বিশ্বের প্রায় সব দেশেই এ দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশে ১৭ মার্চ এ দিবসটি পালন করে থাকে।

কাগামি বিরাকি (জাপান):

এটি একটি জাপানের ঐতিহ্যবাহী অনুষ্ঠান, যা আজ ১১ জানুয়ারি পালিত হচ্ছে। কাগামি অর্থ আয়না ও বিরাকি এর অর্থ উন্মোচন বা খোলা। কাগামি বিরাকি মানে আয়না খোলা। তবে এ অনুষ্ঠানে কোন আয়না খোলা হয়না। কাগামি বিরাকির অন্য অর্থ হচ্ছে ভাত দিয়ে তৈরি এক ধরনের জাপানি ঐতিয্যবাহী পিঠার বাক্স বা পিপা খোলা। প্রায় তিনশত বছর ধরে এ দিবসটি পালিত হয়ে আসছে। জাপানের সেনা শাসন চতুর্থ টুকুগাওয়া সগুনাতের সময়ে এ দিবসটির প্রচলন শুরু হয়। এইদিনে কোন এক যুদ্ধের প্রাক্কালে সেনা শাসক শোগান তার সমস্ত সামন্ত প্রভুদের রাজপ্রাসাদে ডেকে আনেন এবং ভাতের পিঠা সংরক্ষিত পিপা খুলে উৎসবের আয়োজন করনে। তবে থেকেই এ কাগামি বিরাকি অনুষ্ঠানটি পালিত হয়ে আসছে সে দেশে। এ অনুষ্ঠানকে জাপানিরা তাদের বিজয় অর্জনের পূর্বে পালিত সৌভাগ্যপূর্ণ উৎসব বলে বিশ্বাস করে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.