১২ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ

  যুগান্তর ডেস্ক ১২ জানুয়ারি ২০১৮, ১৫:৪৮ | অনলাইন সংস্করণ

১২ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ
তাঞ্জানিয়ায় পালিত হচ্ছে জাঞ্জির বিপ্লব দিবস

আজ ১২ জানুয়ারি ২০১৮। বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব সংস্কৃতির যেসব দিবস ও উৎসব সেসব দেশে পালিত হচ্ছে।

জাতীয় যুব দিবস (ভারত):

প্রতি বছরের ভারতে ন্যায় আজ ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস পালিত হচ্ছে। এই দিনটিতে স্বামী বিবেকানন্দ জন্মগ্রহণ করেন। তার স্মরণে ভারত সরকার ১৯৮৫ সাল থেকে এ দিনটিকে ভারত সরকার জাতীয় যুব দিবস হিসেবে ঘোষণা দিয়েছে।

এই দিন, সমগ্র ভারত জুড়ে যুব বয়সীরা তাদের আত্মিক মূল্যবোধের উম্মেষ ঘটানোর লক্ষ্যে শিক্ষা, সংস্কৃতি, কৃষ্টি সংশ্লিষ্ট বিভিন্ন ধরনের কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকে।

এছাড়াও এই দিন ভারতের উত্তর প্রদেশের একটি মিশন দুদিন ব্যাপী বিশাল অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এখানে বিভিন্ন বয়সীরা বিভিন্ন সামাজিক কর্মকান্ড ও উৎসবে অংশ নেয়। এ আয়োজনকে বাস্তি যুব মহোৎসব নামে পরিচিত।

এছাড়াও অন্যান্য সরকারি ও বেসরকারি সংগঠন ও প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের কার্যক্রমের মাধ্যমে দিবসটি পালন করে থাকে।

ভারতের বাৎসরিক যুব সমাগমের অনুষ্ঠান জাতীয় যুব উৎসব (ভারত) এই দিনটির সাথে সম্পর্কিত।

জাঞ্জিবার বিপ্লব দিবস (তাঞ্জানিয়া):

আজ আফ্রিকা মহাদেশের তাঞ্জানিয়ায় পালিত হচ্ছে তাদের জাঞ্জিবার বিপ্লব দিবস। ১৯৬৪ সালে ১২ জানুয়ারি এ বিপ্লব সংঘটিত হয়েছিল।

জাঞ্জিবার, বিভিন্ন বর্ণের অধিবাসীদের বসবাসাধীন তাঞ্জানিয়ার পূর্ব উপকূলবর্তী কয়েকটি দ্বীপ দ্বারা গঠিত রাষ্ট্র। এ রাষ্ট্র ১৯৬৩ সালে ব্রিটিশদের নিকট থেকে স্বাধীনতা লাভ করে।

স্থানীয় আফ্রিকান জনগণের দ্বারা সংগঠিত এ বিপ্লব আরবীয় শাসকগোষ্ঠির নিকট থেকে ক্ষমতার পরিবর্তন ঘটায়। এরপর সেখানে সংসদ নির্বাচন দ্বারা ক্ষমতা কুক্ষিগত করার বিরুদ্ধে আফ্রিকান জনগোষ্ঠির নেতৃত্বে একটি বিপ্লব সংগঠিত হয়।

দিবসটি উপলক্ষ্যে নানান আয়োজন করে থাকে তাঞ্জানিয়ানরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter