১৩ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ

  যুগান্তর ডেস্ক ১৩ জানুয়ারি ২০১৮, ১৩:৪০ | অনলাইন সংস্করণ

১৩ জানুয়ারি: দেশে দেশে উদযাপিত দিবসসমূহ
লিবারেশন ডে (টগো)

আজ ১৩ জানুয়ারি ২০১৮। বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব সংস্কৃতির যেসব দিবস ও উৎসব সেসব দেশে পালিত হচ্ছে। দিবসগুলো হলো: কোরিয়ান-আমেরিকান দিবস (আমেরিকা), মুক্তি দিবস (টোগো), সংবিধান দিবস (মোঙ্গলিয়া), গণতন্ত্র দিবস (কেপ ভার্দে)।

কোরিয়ান-আমেরিকান দিবস (আমেরিকা):

আজ যুক্তরাষ্ট্রে পালিত হচ্ছে কোরিয়ান-আমেরিকান দিবস। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের রাজ্য আইন-সভা ১৩ জানুয়ারিকে কোরিয়ান-আমেরিকান দিবস হিসেব ঘোষণা দেয়।

কোরিয়ানদের যুক্তরাষ্ট্রে অভিবাসনের ১০০ বছর পূর্তির দিন এ দিবসটি প্রনয়ণ করা হয়েছিল। এ দিবসে কোরিয় আমেরিকানরা বিভিন্ন সভা, সেমিনারের আয়োজন করে এবং যুক্তরাষ্ট্রে তাদের অর্জন নিয়ে বক্তব্য দিয়ে থাকে।

মুক্তি দিবস (টোগো):

আজ পশ্চিম আফ্রিকার প্রজাতন্ত্র দেশ টোগো এর মুক্তি (স্বাধীনতা) দিবস। ১৯৬৩ সালের ১৩ জানুয়ারি টোগোতে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সার্জেন্ট জিনার্সিবি এয়াদেমার হাতে প্রেসিডেন্ট সিলভানুস অলিম্পিও নিহত হয়। তাই এ দিনটিকে টোগোবাসী তাদের মুক্তির দিবস হিসেবে পালন করে থাকে।

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter