দক্ষিণ আফ্রিকার মন্ত্রিপরিষদ থেকে পদত্যাগ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী মালুসি গিগাবা

  আরিফুর রহমান দিলু, দক্ষিণ আফ্রিকা থেকে ১৪ নভেম্বর ২০১৮, ১৩:৫০ | অনলাইন সংস্করণ

মালুসি গিগাবা

রাষ্ট্রপতি সাইরিল রামফোসার বুট দেয়ার জন্য চাপ বাড়ানোর পর স্বরাষ্ট্রমন্ত্রী মালুসি গিগাবা তার পদ থেকে সম্প্রতি পদত্যাগ করেছেন।

রাষ্ট্রপতি এক বিবৃতিতে বলেন, রাষ্ট্রপতি মন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং মন্ত্রী গিগাবাকে সরকারের দীর্ঘকালীণ সেবা এবং দক্ষিণ আফ্রিকার জনগণের প্রতি তার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সুপ্রীম কোর্ট অব আপিলের পর সাম্প্রতিক সপ্তাহগুলিতে গিগাবাকে অগ্নিসংযোগের সম্মুখীন করা হয়েছে এবং সাংবিধানিক আদালত ফায়ার ব্লাড শাগায় হাইকোর্টে মিথ্যা বলেছে এমন একটি পূর্ববর্তী সিদ্ধান্তকে সমর্থন করেছে।

গত সপ্তাহে গিগাবারা রামফোসার সঙ্গে সাক্ষাত করে আদালতের রায় বাতিল করার চেষ্টা চালান।

রাষ্ট্রপতি সাইরিল রামফোসা ১৩ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রী মালসী জ্ঞানকন্যানিজি গিগবা থেকে পদত্যাগপত্রের চিঠি পেয়েছেন।

মি. গিগাবা ২০০৪ সালে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হন এবং পরবর্তীকালে অর্থমন্ত্রী ও গণপূর্তমন্ত্রী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং দুই ঘন্টার জন্য স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

মন্ত্রী গিগাবা তার পদত্যাগের চিঠিতে ইঙ্গিত দিয়েছেন যে, রাষ্ট্রপতিকে অপ্রত্যাশিত চাপ থেকে মুক্ত করতে এবং দক্ষিণ আফ্রিকার জনগণের জীবনযাত্রার উন্নতির দিকে মনোনিবেশ করতে ও দেশকে অর্থনৈতিক মন্দা থেকে রক্ষা করার জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×