আমিরাতে ভিসা প্রসেসিং সিস্টেম পুনরায় চালু

  আব্দুল আলীম সাইফুল, আরব আমিরাত থেকে ১০ জানুয়ারি ২০১৯, ১২:২৪ | অনলাইন সংস্করণ

ভিসা প্রসেসিং

সংযুক্ত আরব আমিরাতে পহেলা জানুয়ারি থেকে সব ধরনের ভিসা প্রক্রিয়া বন্ধ থাকার পর ৯ জানুয়ারি থেকে ৬ মাসের জব সিকার ভিসা প্রাপ্তদের জন্য ২ বছরের কাজের সব ধরনের ভিসা প্রসেসিং সিস্টেম পুনরায় চালু হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান। তবে শ্রমিক ভিসা এখনও বন্ধ রয়েছে বলেও জানান তিনি।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ভিসা অধিদফতরের অনলাইনে যাবতীয় ভিসা প্রসেসিং সিস্টেম বন্ধ হয়ে যাওয়ায় ভিসা প্রত্যাশীদের মধ্যে দুশ্চিন্তা ও হতাশা দেখা দেয়। আজ পূনরায় চালু হওয়ায় প্রবাসীরা আরব আমিরাত সরকার ও রাষ্ট্রদূত মহোদয়কে ধন্যবাদ জানান। যদিও সংশ্লিষ্ট অধিদফতর সিস্টেম আপডেটের কারণে বন্ধ থাকার কথা জানিয়েছেন।

রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান সীমিত সময়ে ৬ মাসের জব সিকার ভিসাপ্রাপ্ত সব প্রবাসীদের যেকোনো কোম্পানিতে কাজের ভিসায় নিজের স্ট্যাটাস পরিবর্তন করে এ সুযোগ কাজে লাগিয়ে নিজেকে স্থায়ীভাবে বৈধ হওয়ার আহ্বান জানান। অন্যথায় পরবর্তীতে জেল, জরিমানাসহ নানা ধরনের শাস্তির মুখোমুখি হতে হবে বলে তিনি হুশিয়ার করেন।

প্রায় ছয় বছর ধরে বাংলাদেশি শ্রমবাজার বন্ধের পর অবৈধ অভিবাসী বৈধ (জিরো টলারেন্স) করার লক্ষ্যে গেল বছরের ১ আগস্ট থেকে তৃতীয় মেয়াদে টানা ৫ মাস সাধারণ ক্ষমার (এমনেস্টি) সময়সীমা শেষ হয়েছে ৩১ ডিসেম্বর।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমার মেয়াদ দীর্ঘ পাচঁ মাস পর ৩১ ডিসেম্বর শেষ হয়েছে। এ পাঁচ মাসে প্রায় ৪৫ হাজার অবৈধ বাংলাদেশি দেশটিতে বৈধ হয়েছেন।

‘প্রায় ৪৫ হাজার প্রবাসী পাসপোর্ট পেয়েছেন এবং যারা ৬ মাসের জব সিকার ভিসা পেয়েছেন তারা যতদ্রুত সম্ভব কাজের ভিসা লাগান। ইতোমধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করে আউট পাশ নিয়ে অনেক প্রবাসী দেশে চলে গেছেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×