পর্তুগালে হোস্টেল ব্যবসায় বাংলাদেশিদের সফলতা

  ফয়সাল আহাম্মেদ দ্বীপ, পর্তুগাল থেকে ১০ জানুয়ারি ২০১৯, ১২:৫৩ | অনলাইন সংস্করণ

সফলতা

পর্তুগীজ নাবিক ভাস্কো দা গামার দেশ পর্তুগাল । ২০১৪ সালে অর্থনৈতিক মন্দার প্রভাব কাটিয়ে অনেকটা ঘুরে দাড়িয়েছে দেশটি। মন্দার সময় অনেক বাংলাদেশি প্রবাসী দেশ ছেড়ে গেলেও অনেকেই থেকে গেছেন যুক্ত হয়েছেন নানা ব্যবসা বাণিজ্যে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশিরা হোস্টেল ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হচ্ছেন। বিশেষ করে পর্তুগাল পর্যটন নির্ভর হওয়ায় এ ব্যবসা অনেক লাভবান। আর তাই বাংলাদেশিরাও ঝুকছেন এ ব্যবসার দিকে।

দক্ষিণ পশ্চিম ইউরোপের আটলান্টিক সাগড় পাড়ের দেশ পর্তুগাল। ইউরোপের অন্যতম এ দেশটি ধারণ করে আছে ইতিহাস ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্য্যের এক নৈসর্গিক লীলাভুমি।

প্রতি বছর এর নৈসর্গিক সৌন্দর্য্য আর স্থাপত্য কলা, নিদর্শন উপভোগ করতে হাজারও পর্যটকের ভিড় জমে পর্তুগালে।

সবচেয়ে প্রাচীন ও রাজধানী শহর লিসবন, কালের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে। বছর জুড়েই শহরের প্রতিটি অলিগলি মূখর থাকে পর্যটকদের পদ চারনায়। আর তাই গড়ে উঠছে যত্রতত্র আবাসিক হোস্টেল।

বাহির থেকে বোঝার উপায় নেই, হোস্টেল নাকি কোন আবাসিক বাড়ি। তবে কর্তৃপক্ষ বলছেন অনলাইন ই হচ্ছে এ ব্যবসার প্রধান সাইনবোর্ড। প্রবাসী বাংলাদেশিদের জন্য পর্তুগাল এক ধরনের ট্রানজিট পয়েন্ট। বৈধতার সহজ সুযোগ থাকায় অনেকে স্বল্পকালীণ সময়ের জন্য এখানে আসেন। অল্প টাকায় থাকার জন্য এ হোস্টেল ব্যবসা অনেক জমজমাট। আর তাই অনেক বাংলাদেশি ঝুকছেন এ ব্যবসার দিকে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×