জার্মানিতে আন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশ

  হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি থেকে ১০ জানুয়ারি ২০১৯, ১৩:০৫ | অনলাইন সংস্করণ

মেলা

জার্মানির ফ্রাংকফুর্টে চলছে ৪ দিন ব্যাপী আন্তর্জাতিক হোম টেক্সটাইল মেলা ২০১৯। এ বছর ৬৫ দেশের তিন হাজারের অধিক কোম্পানি হোম টেক্সটাইল মেলায় অংশগ্রহণ করে তাদের পণ্য প্রদর্শন করছে।

বাংলাদেশের উৎপাদিত হোম টেক্সটাইল পণ্যকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে বাংলাদেশ থেকে ২২ টি কোম্পানি অংশগ্রহণ করেছে এ বছরের হোম টেক্সটাইল মেলায়। মেলা কর্তৃপক্ষ জানিয়েছেন, ৪ দিনব্যাপী অন্তর্জাতিক হোম টেক্সটটাইল মেলায় প্রায় ১৪০ টি দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা অংশগ্রহন করেছেন এবং তাদের ব্যবসায়িক চুক্তি সম্পন্ন করছেন।

হোম টেক্সটাইল শিল্পের পন্য বিশ্বে বাজারজাত করার ক্ষেত্রে ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলা বিশ্বের অন্যতম বৃহৎ মেলা বলে জানান ফ্রাঙ্কফুর্ট মেলার প্রধান নির্বাহী ডেটলফ ব্রাউন। বাংলাদেশ থেকে আগত ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বিভিন্ন দেশের ক্রেতাদের সঙ্গে বাংলাদেশে উৎপাদিত পণ্যের যোগসুত্র স্থাপন করতে ফ্রাঙ্কফুর্ট হোম টেক্সটাইল মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এছাড়াও বিভিন্ন দেশের পণ্যের মান এবং দামের সঙ্গে বাংলাদেশি পণ্যের তুলনা করার জন্যও বিশ্বের অন্যতম বৃহৎ এ হোম টেক্সটাইল মেলায় অংশগ্রহণ করেছেন তাঁরা।

বাংলাদেশ টেরি তাওয়াল এন্ড লিনেন মেন্যুফেকচারার এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশান এর চেয়ারম্যান শাহাদাত হোসেন সোহেল জানান, আন্তর্জাতিক এই মেলায় অংশগ্রহনের মাধ্যমে বিশ্ব বাজারে বাংলাদেশের হোম টেক্সটাইল শিল্পের ব্যাপক পরিচিতি ফুটে উঠেছে। যে উদ্দেশ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করেছেন তা সফল হয়েছে এবং হোম টেক্সটাইল মেলা থেকে যথেষ্ট সাড়া পেয়েছেন বলে জানান জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর আব্দুল্লাহ মোহাম্মদ জুবায়ের।

বাংলাদেশি ব্যবসায়ী প্রতিনিধিরা হোম টেক্সটটাইল খাতে বাংলাদেশ সরকারের আরো সহযোগিতা কামনা করেন। সরকারের সহযোগিতা পেলে বাংলাদেশের হোম টেক্সটাইল শিল্পও গার্মেন্টস শিল্পের মতো বিশ্বে নেতৃত্ব দিবে এমনটাই আশা করেন মেলায় আগত বাংলাদেশি ব্যবসায়ীরা।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×