বেলজিয়ান পাসপোর্ট ধারকের ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ

  ফারুক আহাম্মেদ মোল্লা, ব্রাসেল থেকে ১১ জানুয়ারি ২০১৯, ১৪:১৭ | অনলাইন সংস্করণ

ভ্রমণ

বেলজিয়ান পাসপোর্টের ধারক ১৮৪টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে হেনলি ও পার্টনারস কনসালট্যান্সি হেনলি পাসপোর্ট সূচক অনুসারে, বেলজিয়াম পাসপোর্টটি ভিসা ছাড়াই দেশে প্রবেশের জন্য বিশ্বের অন্যতম সেরা।

এয়ার (আইএটিএ) জাপানী পাসপোর্টটি সবচেয়ে বেশি ১৯০টি দেশ যেতে পারেন ভিসা ছাড়া । অন্যদিকে সোমালিয়া, ইরাক, সিরিয়া ও আফগানিস্তানের পাসপোর্ট কম মূল্যের।

একটি আফগান ভিসা ছাড়া শুধুমাত্র ৩০টি দেশে প্রবেশ করতে পারবেন। জাপান সর্বোচ্চ স্কোর অর্জন করেছে (১৯০ টি দেশ), সিঙ্গাপুর (১৮৯ টি দেশ), দক্ষিণ কোরিয়া (১৮৯), ফ্রান্স (১৮৯) এবং জার্মানি (১৮৮টি প্রবেশ করতে পারেন ভিসা ছারা।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×