তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউরোপের জনজীবন

  আলম হোসেন, বেলজিয়াম থেকে ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০৬ | অনলাইন সংস্করণ

তুষারপাত

ভয়াবহ তুষারপাত এবং তীব্র তুষার ঝড়ে সম্প্রতি বিপর্যস্ত পোলান্ড সুইডেন, জার্মানি, নরওয়েসহ ইউরোপের কয়েকটি দেশ।

জার্মানি পোলান্ড এবং সুইডেনে শুক্রবার ভারি তুষারপাতের কারণে জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। বন্ধ হয়ে গেছে রাস্তা, চলাচল।

জার্মানির দক্ষিণাঞ্চলীয় বাভারিয়া রাজ্যে রাস্তায় আটকে পড়া গাড়িচালকদের উদ্ধার করেছে রেডক্রস।

সুইজারল্যান্ডের একটি হোটেলে তুষার ধসে তিনজন আহত হয়েছে। ওদিকে, ঝড়ে সুইডেন পোলান্ড এবং নরওয়ের রাস্তা গাড়ি চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। বরফে ডুবে গেছে কার এমনকি বাসও।

তুষারপাতে বিপর্যস্ত হয়েছে অস্ট্রিয়াও। সেখানে উদ্ধারকর্মীদের বুক পর্যন্ত জমে থাকা বরফ সরিয়ে উদ্ধারকাজ চালাতে হচ্ছে।

অস্ট্রিয়ার আবহাওয়া সংস্থার এক কর্মকর্তা বলেছেন, ‘এমন ভয়াবহ তুষারপাত কেবল প্রতি ৩০ কিংবা ১শ’ বছর পর পরই দেখা যায়।’ অস্ট্রিয়ায় গাছের মাথার ওপর থেকে বরফ সরাতে হেলিকপ্টার পাঠিয়েছে সেনাবাহিনী। তুষার জমে রাস্তায় গাছ ভেঙে পড়ে যাতে কোনো দুর্ঘটনা না ঘটে সেজন্যই এ ব্যবস্থা।

সুইডেনে তুষারঝড়ে উত্তরাঞ্চলের কয়েকটি এলাকা তছনছ হয়েছে। একটি এলাকায় প্রতি ঘণ্টায় ১১১ মাইল বেগে ঝড় বয়ে গেছে। নরওয়ের উত্তরাঞ্চলে তুষারপাতের কারণে বৃহস্পতিবার পার্বত্য একটি রাস্তায় আটকা পড়েন গাড়িচালকরা। শুক্রবার সকালে উদ্ধার পাওয়ার আগ পর্যন্ত তীব্র ঠান্ডায় তাদেরকে কাটাতে হয়েছে গাড়ির ভেতরেই।

শুক্র ও শনিবার তুষারপাতে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়েছে জার্মানির বাভারিয়া। রাজ্যের দক্ষিণ ও পূর্বাঞ্চলে গাছপালা ভেঙে পড়ে রাস্তা বন্ধ হয়ে অচল হয়েছে জনজীবন। প্রতিকূল আবহাওয়ার কারণে মিউনিখে বাতিল হয়ে গেছে ৯০ টি ফ্লাইট। ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরেও ফ্লাইট বিঘ্নিত হয়েছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×