পৃথিবীর সবচেয়ে কম আয়ুর দেশ আফ্রিকার চাদ

  মো. শরীফ উদ্দিন, দক্ষিণ আফ্রিকা থেকে ১৬ জানুয়ারি ২০১৯, ১৩:৩৪ | অনলাইন সংস্করণ

সার্থকতা

সুন্দর পৃথিবীতে বেঁচে থাকাই যেন সার্থকতা। কিন্তু সব আশাই তো আর পূরণ হওয়ার নয়, মানুষের বর্তমান গড় আয়ু বেড়ে প্রায় ৬৫-৭৫ বছর। আমাদের বাংলাদেশের মানুষের বর্তমান গড় আয়ু প্রায় ৬৯’রের কোঠায়।

কিন্তু পৃথিবীর সবচেয়ে কম আয়ুর দেশ আফ্রিকা মহাদেশের চাদ। দেশটির মানুষের গড় আয়ু ৪৯ বছর। চাদে জন্মহারের চেয়ে মৃত্যুহার বেশি। এরমূল কারণ অস্বাস্থ্যকর পরিবেশ এবং অপুষ্টি।

প্রাকৃতিক নানা বিপর্যয়ে বিধ্বস্ত দেশটি। বিষয়টিকে আরও জটিল করেছে প্রতিবেশী দেশ সুদান। সাম্প্রতিক কালের যুদ্ধে হাজার হাজার উদ্বাস্তু নিরাপত্তার সন্ধানে সীমান্ত পাড়ি দিয়ে চাদে ভিড় জমাচ্ছে। চাদকে বিধ্বংসী উদ্বাস্তু সংকট তৈরি করেছে সুদান। এর আগে দেশটি এখনকার মতো খারাপ ছিল না। প্রাকৃতিক সম্পদে ভরপুর ছিল দেশটি। কিন্তু পার্শ্ববর্তী দেশের যুদ্ধবিগ্রহে দেশটিতে পরিণত হয়েছে উদ্বাস্তু নগরীতে।

এ ছাড়া এইডস মহামারীর পরিমাণ এখানে দিনকে দিন বাড়ছে। স্বল্প গড় আয়ুর পেছনে দূষিত পরিবেশ, পুষ্টিহীনতা, রাসায়নিক ব্যবহার বৃদ্ধিসহ আরও অনেক কারণ বিদ্যমান। দেশটির মানবসম্পদ রক্ষার্থে জাতিসংঘ আশপাশের রাষ্ট্রগুলোকে এগিয়ে আসার আহ্বান জানায়।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×