নিউইয়র্কে জাতিসংঘের সামনে চলছে একুশের প্রস্তুতি

  হাসানুজ্জামান সাকী, নিউইয়র্ক থেকে ১৬ জানুয়ারি ২০১৯, ১৪:১২ | অনলাইন সংস্করণ

অস্থায়ী শহীদ মিনার
নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে অমর একুশের অস্থায়ী শহীদ মিনার নির্মিত হবে

বাংলাদেশে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরের সঙ্গে মিলিয়ে নিউইয়র্কে পালিত হবে অমর একুশে ফেব্রুয়ারি। নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ এ অনুষ্ঠানের আয়োজন করেছে।

আগামী ২০ ফেব্রুয়ারি নিউইয়র্ক সময় দুপুর ১টা ১ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১২টা ১ মিনিট) জাতিসংঘের সামনে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি পালন করবে প্রবাসীরা।

জাতিসংঘের সামনে একুশ উদযাপনের পরিকল্পনাকারী ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা যুগান্তরকে বলেন, ১৯৯২ সাল থেকে টানা ২৮ বছর ধরে আমরা প্রবাসীদের সঙ্গে নিয়ে আন্তর্জাতিক বলয়ে অমর একুশে উদযাপন করছি।

তিনি জানান, প্রতি বছরের মতো এবারও অমর একুশের কর্মসূচিতে অংশগ্রহণের জন্য নিউইয়র্কস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল, ইউনেস্কো ও জাতিংঘে কর্মরত প্রতিনিধিরা ছড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং আমেরিকার মূলধারার প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বিশ্বজিত সাহা আরও বলেন, মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ প্রতিবারেই চেষ্টা করে আমেরিকার মূলধারায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ব্যাপ্তিকে নতুন ভাবে ছড়িয়ে দিতে। সেই লক্ষ্যে জাতিসংঘের সামনে মাসব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য প্রদর্শনী, নিউইয়র্ক স্টেট কর্তৃক ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের রেজ্যুলেশন পাশ, আমেরিকার পোস্টাল সার্ভিস কর্তৃক স্মারক সীলমোহর প্রকাশসহ নানান কার্যক্রম অব্যাহত রয়েছে। এবছরও আমরা নানানভাবে এ দিবসটিকে উদযাপন করবো।

একুশের প্রথম প্রহর উদযাপন করা ছাড়াও এ বছর থাকবে নিউইয়র্কে নতুন বই নিয়ে একুশের গ্রন্থমেলা। আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসে অনুষ্ঠিতব্য দুদিনব্যাপী অনুষ্ঠানে থাকবে নতুন বইয়ের পরিচিতি, একুশের কবিতা পাঠ এবং আবৃত্তি অনুষ্ঠান।

একুশের গ্রন্থমেলায় নতুন বইয়ের অনুষ্ঠানের জন্য ২০১৯ সালে যেসব লেখকের বই প্রকাশিত হচ্ছে তাদের এক কপি করে জমা দেয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। বিষয়টি সমন্বয় করছেন লেখক আদনান সৈয়দ।

এছাড়া জাতিসংঘ সদর দপ্তরের সামনে শহীদ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আগ্রহী বিভিন্ন সংগঠনকে আব্দুর রহিম বাদশা ও শুভ রায়ের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×