সিঙ্গাপুরে অমর একুশে বইমেলা ১০ মার্চ

  ওমর ফারুকী শিপন, সিঙ্গাপুর থেকে ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:১৭ | অনলাইন সংস্করণ

বইমেলা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে সিঙ্গাপুরে আয়োজিত হতে যাচ্ছে অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক সন্ধ্যা। ১০ মার্চ রোববার সিঙ্গাপুরের জালান পাপান ওয়েস্টলাইট ডরমিটরিতে বিকাল ৫টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে এ বইমেলা।

মেলায় থাকছে মহান ভাষা আন্দোলনের স্মরণে নানান আয়োজন। মেলার মূল আয়োজনে দেশি-প্রবাসী বিভিন্ন লেখকের বই নিয়ে বসবে বইয়ের স্টল।

সিঙ্গাপুর থেকে পুরস্কার প্রাপ্ত বই ‘স্টেঞ্জার টু মাইসেল্ফ’ এর লেখক শরীফ উদ্দিন বইমেলার উপস্থিত থাকবেন এবং সিঙ্গাপুরে অবস্থানরত বিভিন্ন কবি, লেখকরা উপস্থিত থাকবেন।

বাংলা সাহিত্যের অংশ হিসেবে মেলায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনা করবে সিঙ্গাপুরে বাংলাদেশি অভিবাসী ওঅন্যান্য দেশের শিল্পীরা। গানের পাশাপাশি থাকবে নৃত্য ও কবিতা আবৃত্তি।

আয়োজকদের পক্ষে বলা হয়, আমাদের ইচ্ছে ছিল ২১ফেব্রুয়ারি ভাষা শহীদদের সম্মানে একুশ উদযাপন ও বইমেলার আয়োজন করার। কিন্তু সিঙ্গাপুরে চৈনিক নববর্ষ উদযাপন ও অন্যান্য অনুষ্ঠানের কারনে পুরো ফেব্রুয়ারি জুড়েই অনুষ্ঠানের জন্য বরাদ্দকৃত ভেন্যুগুলো ব্যস্ত থাকায় ফেব্রুয়ারিতে বইমেলা আয়োজন করা সম্ভব হয়নি। তবুও আমরা অমর একুশকে বিশ্ব দরবারে পরিচিত করার জন্য দেরিতে হলেও একুশ উদযাপন ও একুশে বইমেলার আয়োজন করতে যাচ্ছি।

তারা আরো বলেন, একুশে বইমেলা এবং সাংস্কৃতিক সন্ধ্যার লক্ষ্য বিশ্ব সম্প্রদায়ের কাছে বাঙালি সংস্কৃতি ও অমর একুশের তাৎপর্যকে তুলে ধরা।

বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে শুক্রবার ভেন্যু পরিদর্শন ও ওয়েস্টলাইট ডরমিটরির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেন অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্যোক্তারা।

আয়োজক কমিটির পক্ষে উপস্থিত ছিলেন সিঙ্গাপুরের লেখক ও কয়েকজন কবি।এছাড়াও উপস্থিত ছিলেন কয়েকজন অভিবাসী কর্মী। ওয়েস্টলাইট ডরমিটরির পক্ষে উপস্থিত ছিলেন চিফ সিকিউরিটি অফিসার ও ওয়েলফেয়ার সভাপতি।

সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশি অভিবাসী কর্মীদের উদ্যোগে ও বেসরকারি সংস্থা হেলথসার্ভের সহযোগিতায় অমর একুশে বইমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×