প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম নিশ্চিতে কানাডায় অভিবাসন

  সাদিয়া রহমান স্বাতী ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১৭ | অনলাইন সংস্করণ

কানাডায় অভিবাসন
ছবি: সংগৃহীত

কানাডার প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম (পিএনপি) ২০ বছরে পা রাখল। ইমিগ্রেশন প্রত্যাশীদের আরও বেশি সফলতার দ্বার উন্মোচন হলো। আগামী তিন বছরে পিএনপি প্রোগ্রামে অন্যান্য সব ইমিগ্রেশন প্রোগ্রাম থেকে বেশি লোক কানাডাতে তাদের স্থায়ী নিবাস করবে।

২০ বছর আগে কানাডার প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রামের যাত্রা শুরুর হয়েছিল। এখন এটি গুরুত্বে এবং আকারে এতটাই বেড়েছে যে এটি এখন কানাডার ইকোনমিক ইমিগ্রেশন প্রোগ্রামগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে।

১৯৯৮ সালে মাত্র ২০০ জন ইমিগ্রেশনপ্রত্যাশী দিয়ে পিএনপি প্রোগ্রামের যাত্রা শুরু হয়। বর্তমানে এই পিএনপি প্রোগ্রাম কানাডার পরিকল্পিত ইকোনমিক ইমিগ্রেশনের ৩০ শতাংশের জোগান দিচ্ছে।

এই পিএনপি প্রোগ্রামের মাধ্যমে কানাডার প্রভিন্স এবং অঞ্চলগুলো প্রতি বছর নির্দিষ্ট কিছু ইমিগ্রেশনপ্রত্যাশীদের মাঝ থেকে তাদের প্রয়োজনমাফিক ইমিগ্রেশনপ্রত্যাশীদের আমন্ত্রণ দেয়ার সুযোগ পেয়ে থাকে এবং এরাই পরবর্তীতে স্থায়ী নাগরিকত্বের সুযোগ পায়।

বর্তমানে কানাডার ১১টি প্রভিন্স এবং টেরিটোরিতে ৬০টির মতো পিএনপি প্রোগ্রাম চালু আছে। এই প্রোগ্রামগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যেন নির্দিষ্ট এলাকার দক্ষ লোকের চাহিদা পূরণ হয় এবং তারা যেন ওই অঞ্চলের অর্থনৈতিক চাহিদা পূরণে সফল হয়।

যে প্রভিন্স এবং অঞ্চলগুলো সবচেয়ে বেশি ইমিগ্রেশনপ্রত্যাশীদেরকে আমন্ত্রণ জানাচ্ছে তাদের সবারই নিজস্ব পিএনপি প্রোগ্রাম আছে যা ফেডারেল এক্সপ্রেস এন্ট্রি এর সঙ্গে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ। উল্লেখ্য যে, ফেডারেল এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রাম কানাডার ইকোনমিক ইমিগ্রেশনের প্রধান উৎস।

ইমিগ্রেশন আবেদনকারীদের মধ্যে একাটি ভুল কথা প্রচলিত আছে যে কানাডার কোনো প্রভিন্স থেকে আবেদনের আমন্ত্রণ পেতে কানাডিয়ান লেখাপড়া অথবা চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। কিছু কিছু প্রভিন্স এর জন্য এই কথাটি সত্য হলেও সব প্রভিন্সের জন্য তা প্রযোজ্য নয়। Immigration, Refugees and Citizenship Canada (IRCC) প্রদত্ত তথ্যমতে পিএনপি প্রোগ্রামে কানাডায় আসার পর ৫ বছরের মধ্যে, ২০ শতাংশ পিএনপি আবেদনকারী অন্য সব আবেদনকারীদের তুলনায় আগেই জব পেয়ে যাচ্ছে। কানাডায় আসার ৫ বছর এর মধ্যে ৫২.৫ % এর আয় সাধারণ কানাডিয়ানদের আয়ের সমান অথবা তাদের থেকে বেশি।

খুব সহজে সফলভাবে কানাডাতে আসতে এবং কানাডার জীবনযাত্রায় খুব সহজেই মানিয়ে নিতে, বর্তমানে যে ৬০টি ইমিগ্রেশন প্রোগ্রাম চালু আছে তারমধ্যে সঠিক পিএনপি প্রোগ্রাম বাছাই করা ইমিগ্রেশনপ্রত্যাশীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

পিএনপি প্রোগ্রামসহ কানাডার ইমিগ্রেশনের বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ অলাভজনক কার্যক্রম 'ইমিগ্রেশন অ্যান্ড সেটেলমেন্ট' ওয়েবসাইট এবং ফেসবুক গ্রুপটি দেখতে পারেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×