রিয়াদে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  সাগর চৌধুরী, সৌদি আরব থেকে ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৩ | অনলাইন সংস্করণ

দিবস

সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাস এবং জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে ভোরে দূতাবাস ওকনস্যুলেটে চত্বরে পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ ও কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দীন।

এরপর অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত, কনসাল জেনারেলসহ দূতাবাস ও কনস্যুলেট কর্মকর্তাবৃন্দ। এছাড়া রিয়াদ ও জেদ্দার বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন পেশার অনাবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে যোগদেন।

মহান শহীদ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা আন্দোলনের শহীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কর্মকর্তাবৃন্দ।

রাষ্ট্রদূত গোলাম মসীহ আলোচনার শুরুতে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ভাষা আন্দোলনের মহান শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। রাষ্ট্রদূত বলেন, মাতৃভাষার জন্য আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা।

একুশের চেতনার মাধ্যমে বাঙালী জাতি মহান মুক্তিযুদ্ধের প্রেরণা পেয়েছিল যার ফলে পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল।

রাষ্ট্রদূত বলেন, একুশের চেতনায় দুর্নীতিমুক্ত সমাজ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, রিয়াদ দূতাবাসকে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত করা হয়েছে। প্রবাসীদের সঙ্গে ভালো আচরণ ও উন্নত সেবা প্রদানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী আন্তরিকভাবে কাজ করছে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার লক্ষে অভিবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান। দূতাবাসের কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিনের উপস্থাপনায় আলোচনা অনুষ্ঠানে রিয়াদস্থ প্রবাসী বাংলাদেশিরা একুশের তাৎপর্য তুলে ধরেন।

অভিবাসীরা দূতাবাস চত্বরে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবী জানান। ঢাকার চকবাজারে গতকালের অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে নীরবতা পালন করা হয় ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এছাড়া মহান ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করেও দোয়া করা হয়।

রিয়াদ এবং জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যশনাল স্কুল বাংলা কারিকুলাম ও ইংরেজি মাধ্যমেও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়। মহান শহীদ দিবস উপলক্ষে রিয়াদের বাংলা রাইটার্স দূতাবাস চত্বরে প্রবাসীদের রচয়িত বাংলা ভাষায় প্রকাশিত বই, সাময়িকী ও পত্রিকার প্রদর্শনী করে । বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করে রিয়াদস্থ ঢাকা মেডিক্যাল সেন্টার।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×