ব্রাসেলসের বাংলাদেশ দূতাবাসে মাতৃভাষা দিবস পালন

  ফারুক আহাম্মেদ মোল্লা, বেলজিয়াম থেকে ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২৬ | অনলাইন সংস্করণ

দিবস

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের লক্ষে একুশে ফেব্রুয়ারি সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বেলজিয়াম আওয়ামী লীগের নেতাকর্মীরা সমবেত হন। সেখানে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে পবিত্র কোরআন তেলাওয়াত পাঠ করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়।

বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহদৎ হোসেন কমিনিটির সকল সদস্যকে তাদের সন্তানদের বাংলা শিখানোর বিষয়ে উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর যুগান্তকারী নেতৃত্বে বাংলাদেশ বর্তমানে বিশ্বের বুকে সমৃদ্ধি ও উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃত।

রাষ্ট্রদূত আরো বলেন, স্বাধীনতাবিরোধী শক্তি সম্পর্কে সকলকে সতর্ক থাকতে হবে। তিনি কমিউনিটির সদস্যদের গর্বের সঙ্গে বিদেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার আহ্বান জানান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি লতিফ সহিদুল হক ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী।

বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ও ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×