ফ্রান্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

  মোহা. আব্দুল মালেক হিমু, প্যারিস, ফ্রান্স থেকে ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩৯ | অনলাইন সংস্করণ

ফ্রান্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
ফ্রান্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বিনম্র শ্রদ্ধায় ফ্রান্সে পালন করা হলো অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের সবচেয়ে বড় আয়োজন ছিল জুরেস পার্কে। সেখানে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে একুশে উদযাপন পরিষদ ফ্রান্স।

১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকে তারা এ দিবসটি পালন করছে আসছে। বিকাল তিনটায় ফ্রান্সে বাংলদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন স্থানীয় মেয়রকে সঙ্গে নিয়ে শহীদ বেদিতে ফুল দিয়ে এর আনুষ্ঠানিকতা শুরু করেন।

এরপর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় একুশে উদযাপন পরিষদ ফ্রান্স, ফ্রান্স আওয়ামী লীগ, ফ্রান্স বাংলা প্রেসক্লাব, জাতীয় পার্টি, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা, ফ্রান্স বাংলাদেশ বিজনেস অ্যান্ড কো-অপারেটিভ ফেডারেশন, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি ফ্রান্স, বাংলাদেশ ইয়ুথ ক্লাব, স্বরলিপি শিল্পীগোষ্ঠী, আরা চাটগাইয়া নওজোয়ান, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, ফ্রান্স বাংলা ইকোনমি চেম্বার, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান অ্যাসোসিয়েশন, কুমিল্লা মহানগর অ্যাসোসিয়েশন ফ্রান্স, বরিশাল বিভাগীয় কল্যান পরিষদ, প্যারিস ক্রিকেট ক্লাব, বনানী গ্রুপ, প্যারিস বার্তা, মাদারীপুর জেলা বাসী, ফ্রান্স ছাত্রলীগ, ফ্রান্স যুবলীগ, সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের, সোনার বাংলা, বাউল মেলাসহ প্রায় অধর্শত বাংলাদেশি সংগঠন।

সব বয়স আর শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণ। এ সময় বিভিন্ন দেশের নাগরিকদেরও বেদিতে ফুল দিতে দেখা যায়।

সকাল ৯টায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয়। বিকাল সাড়ে ৫টায় দূতাবাসের কর্মকর্তারা অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকালে ইউনেস্কোতে সেমিনার ও স্থানীয় মেরীতে (সিটিসিটি কর্পোরেশন) ভাষা দিবসের অনুষ্ঠান আয়োজন করা হয়। একুশের প্রথম প্রহরে লা করনভ বিডি হলে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অপর্ণের আয়োজন করে ফ্রান্স আওয়ামী লীগ।

এ সময় ফ্রান্স আওয়ামী লীগসহ কয়েকটি সামাজিক সংগঠন পুষ্পস্তবক অপর্ণ করে। প্যারিসের বাহিরে তুলুজ শহরে আয়োজন করা হয় অমর একশে। সেখানে আয়োজক তুলুজ বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন, তারা শিশুদের চিত্রাঅঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×