জার্মানিতে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন পালন

  হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি থেকে ১৯ মার্চ ২০১৯, ১৩:০৩ | অনলাইন সংস্করণ

জন্মদিন

যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে বঙ্গবন্ধু ফাউন্ডেশন জার্মানি।

এ উপলক্ষে রবিবার জার্মানির মাইঞ্জ শহরের স্থানীয় একটি অডিটোরিয়ামে আলোচনাসভা, কেককাটা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা যুদ্ধের সকল শহীদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সম্প্রতি নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করা হয়।

জার্মান আওয়ামী লীগের সহসভাপতি ও বঙ্গবন্ধু ফাউন্ডেশন জার্মানির প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং কেন্দ্রীয় বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আন্তর্জাতিক সম্পাদক ইউনুস আলী খানের সভাপতিত্বে এবং ফাউন্ডেশনের সহসভাপতি হাকিম টিটু ও সাংস্কৃতিক সম্পাদিকা কনা ইসলামের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রফেসর অরুন বেনার্জি।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জার্মান সিডিও দলের নেতা লুকাস আগস্টিন। আলোচনাসভায় প্রধানবক্তা ছিলেন জার্মান আওয়ামী লীগের প্রধান উপদেষ্টা আমিনুর রাহমান খসরু। এছাড়াও ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন জার্মান পার্লামেন্ট মেম্বার উরসুলা ক্রনিস।

আরো বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন জার্মানির প্রধান উপদেষ্টা মাহবুবুল হক, উপদেষ্টা আবু সেলিম, উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা রমজান আলী, জার্মান আওয়ামী লীগের সহসভাপতি জিল্লুর রহমান, জার্মান-বাংলা প্রেসক্লাবের সভাপতি এবং ফাউন্ডেশনের উপদেষ্টা খান লিটন, নর্দান বেস্টফালেন আওয়ামী লীগের সভাপতি যুবরাজ তালুকদার, জার্মান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইমরান ভুঁইয়া, বীর মুক্তিযোদ্ধা এম এ খালেক, নুরুল ইসলাম খানসহ আরো অনেকে।

অনুষ্ঠানে অতিথিদের মধ্যে আরো উপস্থিত ছিলেন আসমা খান, ফাউন্ডেশনের সহসভাপতি বদরুল ইসলাম, সহসভাপতি কাউসার হালদার, সহসভাপতি শেখ আব্দুল মতিন প্রমুখ।

আলোচনাসভায় বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না। তারা নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও তার সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা দেয়ার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন। বক্তারা সবাইকে বঙ্গবন্ধুর আদর্শের ছায়াতলে এসে আধুনিক, উন্নত এবং সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহ্বান জানান।

আলোচনাসভার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে শিল্পীরা গান পরিবেশন করেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×