আফ্রিকার মালিতে গুলিতে নিহত ১৩৪ মুসলিম আদিবাসী

  মো.শরীফ উদ্দিন, আফ্রিকা থেকে ২৫ মার্চ ২০১৯, ১৫:১৮ | অনলাইন সংস্করণ

মুসলিম আদিবাসী

পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলে দুটি গ্রামে ২২ মার্চ শনিবার বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ১৩৪ জন মুসলিম আদিবাসী নিহত হয়েছেন। নিহতরা ইসলাম ধর্মাবলম্বী ক্ষুদ্র আদিবাসী ফুলানি সম্প্রদায়ের মানুষ।

স্থানীয় একজন মেয়র রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। এ ঘটনাকে গণহত্যা হিসেবে অভিহিত করেছেন ওই মেয়র।

ব্যাংকার্স শহরের মেয়র মৌলাই গুইন্ডো বলেন, ঐতিহ্যবাহী ডগন শিকারীদের পোশাক পরে ভোরে বন্দুকধারীরা হামলা চালায়। নিহতদের মধ্যে গর্ভবতী নারী, শিশু ও বৃদ্ধ রয়েছেন।

বন্দুকধারীদের প্রধান লক্ষ্য ছিল ফুলানি সম্প্রদায়ের মানুষ। এ সম্প্রদায়ের মানুষের জীবিকা নির্বাহের প্রধান মাধ্যম পশু পালন।

মালিতে এমন সময়ে ফুলানি সম্প্রদায়ের মানুষের ওপর এ হামলার ঘটনা ঘটলো যখন ক্রমবর্ধমান জাতিগত বিদ্বেষের সমাধানে দেশটিতে অবস্থান করছিলেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কর্মকর্তারা।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×