বর্ষবরণ উৎসবে প্যারিসের রিপাবলিক জনসমুদ্র

  ফয়সাল আহাম্মেদ দ্বীপ, ফ্রান্স থেকে ১৫ এপ্রিল ২০১৯, ২২:১৩ | অনলাইন সংস্করণ

বর্ষবরণ উৎসবে প্যারিসের রিপাবলিক জনসমুদ্র
বর্ষবরণ উৎসবে প্যারিসের রিপাবলিক জনসমুদ্র

নতুনের কেতন উড়িয়ে আবারও এলো বৈশাখ। এসো হে বৈশাখ এসো এসো। হাজার মাইল দূরে শিল্প সাহিত্য আর সংস্কৃতির নগরি প্যারিসে প্রবাসী বাংলাদেশিরা মেতে উঠে বৈশাখী উৎসবে।

রঙ বেরঙের পোশাক আর বাঙালি সাজ প্যারিসের রিপাবলিক পরিণত হয়েছে এক টুকরো বাংলাদেশে।

স্বরলিপি সাংস্কৃতিক শিল্পিগোষ্ঠীর আয়োজনে ধর্মবর্ণ আর গোত্রের ভেদাভেদ ভুলে রিপাবলিকের জনসমুদ্র প্রমাণ করেছে বাঙালি সংস্কৃতি হাজার বছরের।

জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় মূল আয়োজন। সংগঠনের সভাপতি নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক গৌতম বিশ্বাসের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ সেলিম, বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন খান লিটন, সংগঠনের প্রধান উপদেষ্টা সাত্তার আলী সুমন শাহলম।

বাঙালির চিরচেনা উৎসব বৈশাখ উদযাপনে নানা আয়োজন করে সংগঠনটি। এর মধ্যে ছিল পান্তা ইলিশ, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা। ছিল দেশি বিদেশি শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দর্শনার্থীদের আকর্ষণীয় করে তুলে দেশীয় মুখরুচক খাবার, বাঙালির ঐতিহ্যবাহী পিঠা। নারী-পুরুষ আর শিশুদের বৈশাখী সাজ নজর কাড়ে সবার।

নতুন প্রজন্মকে দেশের কৃষ্টি কালচার সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রতি বছর এই আয়োজন ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেন আয়োজকরা।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×