বর্ষবরণ উৎসবে প্যারিসের রিপাবলিক জনসমুদ্র

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৯, ২২:১৩ | অনলাইন সংস্করণ

  ফয়সাল আহাম্মেদ দ্বীপ, ফ্রান্স থেকে

বর্ষবরণ উৎসবে প্যারিসের রিপাবলিক জনসমুদ্র

নতুনের কেতন উড়িয়ে আবারও এলো বৈশাখ। এসো হে বৈশাখ এসো এসো। হাজার মাইল দূরে শিল্প সাহিত্য আর সংস্কৃতির নগরি প্যারিসে প্রবাসী বাংলাদেশিরা মেতে উঠে বৈশাখী উৎসবে।

রঙ বেরঙের পোশাক আর বাঙালি সাজ প্যারিসের রিপাবলিক পরিণত হয়েছে এক টুকরো বাংলাদেশে।

স্বরলিপি সাংস্কৃতিক শিল্পিগোষ্ঠীর আয়োজনে ধর্মবর্ণ আর গোত্রের ভেদাভেদ ভুলে রিপাবলিকের জনসমুদ্র প্রমাণ করেছে বাঙালি সংস্কৃতি হাজার বছরের।

জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় মূল আয়োজন। সংগঠনের সভাপতি নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক গৌতম বিশ্বাসের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ সেলিম, বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক মহসিন উদ্দিন খান লিটন, সংগঠনের প্রধান উপদেষ্টা সাত্তার আলী সুমন শাহলম।

বাঙালির চিরচেনা উৎসব বৈশাখ উদযাপনে নানা আয়োজন করে সংগঠনটি। এর মধ্যে ছিল পান্তা ইলিশ, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা। ছিল দেশি বিদেশি শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দর্শনার্থীদের আকর্ষণীয় করে তুলে দেশীয় মুখরুচক খাবার, বাঙালির ঐতিহ্যবাহী পিঠা। নারী-পুরুষ আর শিশুদের বৈশাখী সাজ নজর কাড়ে সবার।

নতুন প্রজন্মকে দেশের কৃষ্টি কালচার সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে প্রতি বছর এই আয়োজন ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেন আয়োজকরা।