পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাসে মুজিব নগর দিবস পালিত

  রেদোয়ান আহমেদ, পোল্যান্ড থেকে ১৮ এপ্রিল ২০১৯, ১৩:১২ | অনলাইন সংস্করণ

মুজিব নগর দিবস

ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাসে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

১৭ এপ্রিল বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদার সঙ্গে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হ্য়।

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু করেন। এ উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গণা, এবং যারা দেশের স্বাধীনতা অর্জনে আত্মত্যাগ করেছেন তাঁদের আত্মার শান্তি এবং দেশ ও জাতির অব্যাহত অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

আলোচনাসভায় রাষ্ট্রদূত বলেন, মুজিব নগর সরকার প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ পূর্ণতা পায় এবং আন্তর্জাতিকভাবে বৈধতা লাভ করে। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বেই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।

মুজিবনগর দিবসটি আমাদের জাতীয় জীবনে অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কারণ আমাদের স্বাধীনতা অর্জন ও জাতি রাষ্ট্রগঠণে এ দিনটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে আছে। আমাদের নয়মাসব্যাপী স্বাধীনতাযুদ্ধে মুজিবনগর সরকার ছিল বাংলাদেশের মুক্তিকামী জনগনের আশা, আকাঙ্খা, ও অনুপ্রেরণার এক অফুরন্ত উৎস। শুধু তাই নয়, যুদ্ধকালীন সময়ে মুক্তিযদ্ধাদের নেতৃত্ব প্রদান, বিদেশী সরকারের সমর্থন আদায়ে কূটনৈতিক প্রয়াস, পাকিস্তানী হানাদার বাহিনীকে পরাজিত করার রণকৌশল নির্ধারণ এবং সকলক্ষেত্রে দেশকে নেতৃত্ব দেয়ার গুরুদায়িত্ব অত্যন্ত সফলভাবে পালন করে মুজিবনগর সরকার। উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান অনির্বান নিয়োগী, দূতাবাসের কাউন্সিলর মাছুম আহমদ, দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশিরা।

রাষ্ট্রদূত মাহফুজুর রহমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকারের উন্নয়ন কর্মকান্ড সংক্ষেপে তুলে ধরেন এবং বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে উদ্বুদ্ধ করেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×