পর্তুগালের গনতন্ত্র দিবস আজ

  নাঈম হাসান পাভেল, পর্তুগাল থেকে ২৬ এপ্রিল ২০১৯, ১৪:৩৫ | অনলাইন সংস্করণ

দিবস

হাতে ক্রাভো ফুল! শিশু থেকে তরুণ, বৃদ্ধ সবার মুখে একটিই শ্লোগান, মুক্তির শ্লোগান, আনন্দের শ্লোগান। এদিন যেমনটা স্বৈরচার মুক্তির আর পরাধীন জীবনের লাভের আনন্দ তেমনি পরাধীনতার পরও রয়ে যাওয়া নানান অসঙ্গতির বিরুদ্ধে রাস্তায় এসে আওয়াজ তোলার দিন। ২৫ এপ্রিল পর্তুগালের স্বাধীনতা ও গনতন্ত্র লাভের দিন।

প্রতিবছর আজকের দিনে দিবসটি উদযাপনে লিসবনের মার্কেশ পম্বাল চত্বর থেকে একটি আনন্দ র‌্যালি প্রথাগতভাবে অনুষ্ঠিত হয়। এতে সমবেত হন সমাজের সব শ্রেণীপেশার মানুষ। মার্কেশ পম্বাল চত্বর থেকে শুরু হয়ে ঐতিহাসিক এভিনিধা দ্যা লিবরেদাদ সড়ক প্রদক্ষিণ করে রোসিও চত্বরে জড়ো হয়ে সমাবেশের মাধ্যমে আনন্দ র‍্যালিটি শেষ হয়।

প্রতিবছর এদিনে রাজপথে তরুণদের স্লোগানে উঠে আসে সাম্য, সমতা, স্বাধীনতা আর অধিকারের কথা। কর্মজীবী মানুষেরা এদিন রাস্তায় আসেন তাদের দাবিগুলো নিয়ে। শ্লোগানে শ্লোগানে মুখরিত থাকে শহর। জনপ্রিয় শ্লোগানের মধ্যে থাকে ‘এপ্রিল সব সময়’ ‘এপ্রিল এখনো রাস্তায়’ ‘আমাদের আন্দোলন চলমান’।

এদিনে ক্রাভো ফুল সবার হাতে শোভা পায়। সংগ্রামের সেই সময় থেকে এই ফুল দিবসটি উদযাপনের ঐতিহ্য বহন করে।এই ফুলকে দিনটি উদযাপনের অনন্য একটি সংযোজন হিসেবে বিবেচনা করা হয়। শিশু বৃদ্ধ সবার হাতে ক্রাভো ফুল তরুণীদের খোঁপায়ও শোভা পায়।

এই দিনে বিশেষ করে নারীরা সমবেত কন্ঠে সেই সময়টির কথা শ্লোগানে প্রতিবাদ স্বরুপ তুলে আনেন। তাদের সেই সময়ে হরণ হওয়া অধিকারের কথা। মেয়েরা সে সময়ে অনুমতি ছাড়া বাইরে যেতে পারতো না। বাইরে কাজ করতে পারতো না।

র‍্যালিতে অংশ নেয়া পর্তুগিজ নারী সোনিয়া সওজা বলেন, এ দিনটি আমাদের অধিকার আদায়ের দিন, এ দিনটি ইতিহাসকে মনে করার দিন। এ দিনে সেই কালো অধ্যায়কে মনে করিয়ে দেয়ার একটিই কারণ। এমন দিনগুলো যেন কখনো আমাদের জাতীয় জীবনে ফিরে না আসে। কারণ মানুষ ভুলে যায় অতীতের কথা। তাই ইতিহাসের স্মরণের মাধ্যমে আমরা তরুণদের নতুন অনুপ্রেরণা দিতে পারি।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×