সিয়াম সাধনা এখন কাতালান সাংস্কৃতির অংশ

  মিরন নাজমুল, স্পেন থেকে ১৩ মে ২০১৯, ১৫:২৪ | অনলাইন সংস্করণ

সিয়াম

বার্সেলোনায় আসন্ন সিটি করপোরেশনের নির্বাচনকে সামনে রেখে ১২ মে রবিবার শহরের বাক দে রোদায় প্রায় তিন শতাধিক মানুষের জন্য ইফতারের আয়োজন করে কাতালান বামপন্থী দল।

সাম্প্রতিক সময়ে কাতালোনিয়ায় এতো মানুষের অংশগ্রহনে ইফতার অনুষ্ঠানের ঘটনা বিরল বলে মন্তব্য করেন ইফতার অনুষ্ঠানে আসা অনেক রোজাদার।

আসরের পর থেকে দলটির শুভাকাঙ্ক্ষী বাংলাদেশি, পাকিস্তানি, মরক্কো, ভারতীয়সহ কাতালান নেতাকর্মীরা ইফতার অনুষ্ঠানে জড়ো হতে শুরু করে।

প্রকাশ্যে মাগরিবের আজানের পর সম্মিলিতভাবে মুসলমান রোজাদারসহ অন্যান্য ধর্মালম্বীরা একসঙ্গে ইফতার করেন। ইফতারের পর দলটির রাজনৈতিক নেতৃবৃন্দ বক্তব্যে তাদের ইফতার আয়োজনে অংশগ্রহনের জন্য সকলকে ধন্যবাদ জানান। বক্তারা কাতালোনিয়াকে বহুধর্ম, বর্ণ ও সংস্কৃতির মিলনমেলা উল্লেখ করে রমজানকেও কাতালান সাংস্কৃতির অংশ হিসেবে উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসকেররা রেপুবলিকানা দে কাতালোনিয়া পার্টির নেতা রবার্ট মাসি নাহার, আবদেল ওয়াহেদ, মারিয়া দানতাস, ওরিওল আমারোস, মার্ক বোররাস বাতায়া।

দলটির বাংলাদেশ বিষয়ক সমন্বয়ক সালেহ আহমেদের নেতৃত্বে বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির সিনিয়র সদস্য আলাউদ্দিন হক নেসা, জাহাঙ্গীর আলম, শাহ আলম স্বাধীন, সোহেল দেওয়ান, আবুল কালাম, হানিফ শরিফ, নজরুল ইসলাম, আশেক এ আরমান নাদিম, সোহেল খান। সাংবাদিক হিসেবে উপস্থিত ছিলেন অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি ও স্পেন বাংলা প্রেসক্লাবের প্রথম সদস্য মিরন নাজমুল ও স্পেন বাংলা প্রেসক্লাবের সদস্য জাফর হোসাইন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ঘটনাপ্রবাহ : রমজান ২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×