ইতালিতে বৃহত্তর ঢাকা সমিতির ইফতার মাহফিল

  জমির হোসেন, ইতালি থেকে ২০ মে ২০১৯, ১৪:২৯ | অনলাইন সংস্করণ

ইফতার মাহফিল

ইতালির রোমে বৃহত্তর ঢাকা সমিতির আয়োজনে ব্যতিক্রমধর্মী এক ইফতার মাহফিল করা হয়েছে। রোববার (১৯ মে) স্থানীয় সময় সন্ধ্যয় বাঙালি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা লালন পার্কের খোলা মাঠে এই ইফতার মাহফিল করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার।ইফতার মাহফিলে বিপুলসংখ্যক ইতালিস্থ ধর্মপ্রাণ মুসলামান অংশগ্রহণ করেন। ইফতার মাহফিলে রমজান কি এবং মুসলিম ধর্মাবলম্বীরা কেন সারাদিন পানাহার না করে রোজ রাখেন এই সংস্কৃতি ইতালিয়ানদের মাঝে তুলে ধরতে খোলা মাঠে ইফতারের আয়োজন করে বৃহত্তর ঢাকা সমিতি ইতালি।

সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু বলেন, পবিত্র রমজানকে ইতালিয়ানদের কাছে তুলে ধরতে খোলা মাঠে ইফতারের আয়োজন করা হয়। তারা জানুক আমরা মুসলমান এভাবে সিয়াম সাধনার একটি মাস পালন করি। তিনি জানান, এতো বড় আয়োজন একার পক্ষে করা সম্ভব হতনা। যদি বৃহত্তর ঢাকার আশেপাশের জেলা সমিতির নেতৃস্থানীয়রা সহযোগিতার হাত বাড়িয়ে না দিতেন। তিনি অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করায় সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

দিনভর বৈরী আবহাওয়া থাকলেও ইফতার পূর্ব মুহূর্ত ছিল প্রতিকূল সুন্দর আবহাওয়া। ফলে সবার উপস্থিতিতে ইফতার মাহফিল প্রানবন্ত হয়ে ওঠে। যেন প্রবাসে এক টুকরো সোনার বাংলাদেশ।

ইফতারে নারীদের জন্য আলাদা ব্যবস্থা করা হয়। ভলানটিয়ার হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকা সমিতির প্রচার সম্পাদক মুহিব হাসান, মহিলা সম্পাদক সায়রা হোসেন রানী, শারমিন সুবর্ণা, উম্মে হানী চৌধুরী, মৌসুমী মৃধা, মাকসুদা আহমেদসহ আরও অনেকে।

ইফতার মাহফিলকে ঘিরে ইতালিয়ানদের মাঝে বেশ কৌতূহল লক্ষ্য করা গেছে। এসময় ইফতার মাহফিলের চারপাশে অসংখ্য ইতালিয়ানের উপস্থিতিও লক্ষ্য করা যায়। ইফতার মাহফিলে সামাজিক, রাজনৈতিক ও আঞ্চলিক সমিতির অশংগ্রহণ ছিল স্বতঃস্ফূর্ত। ফলে অনুষ্ঠানকে ঘিরে ছিল ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। অনুষ্ঠানের প্রশাসনিক সমন্বয়কারী ধূমকেতু সামাজিক সংগঠনের কর্ণধার নুরে আলম সিদ্দিকী বাচ্চু, আমন্ত্রণে বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমেদ মঞ্জু।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহসভাপতি জাহাঙ্গীর ফরাজী, আব্দুর রব ফকির, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু, সাংগঠনিক সম্পাদক সরদার লুৎফর রহমান আসিফ, মানিকগঞ্জ জেলা সমিতির সভাপতি মোজাম্মেল হোসেন মোল্লা, বাংলাদেশ সমিতির সিনিয়র সহসভাপতি নায়েব আলীসহ শীর্ষ স্থানীয় নেতারা।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×