প্যারিসে সেবা সংগঠন বিসিএফ হেল্প সেন্টারের যাত্রা শুরু

  মাহমুদা আক্তার লাভলী, ফ্রান্স থেকে ২২ মে ২০১৯, ১২:৪৮ | অনলাইন সংস্করণ

যাত্রা

ফ্রান্সে বসবাসরত বাংলাদশিদের সার্বিক সহযোগিতা প্রদানের প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছে বাংলাদেশি তরুণদের সেবামূলক সংগঠন ‘বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্সের হেল্প সেন্টার।

২০১২ সালের ১ ডিসেম্বর স্বদেশীদের তথ্যগত ও দিকনির্দেশনামূলক সহযোগিতার মনোভাব নিয়ে যাত্রা শুরু করেছিল বিসিএফ। অসহায়, দুস্থ, ক্ষুদার্থদের মাঝে খাবার বিতরণ, শীতার্থদের মাঝে কাপড় বিতরণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, সামাজিক মাধ্যমে প্রবাসীদের সহযোগিতা ও সচেতনতা তৈরি করা, বিভিন্ন জাতীয় দিবসে ক্রীড়া প্রতিযোগীতা, ফ্রান্সের ইতিহাস ঐতিহ্য নিয়ে কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন আয়োজন নিয়ে সাধারণ প্রবাসীদের অকুন্ঠ সহযোগীতায় ধীরে ধীরে ছাব্বিশ হাজারেরও বেশি ফেসবুক সদস্যের প্রিয় সংগঠনে পরিণত হয় বিসিএফ। কমিউনিটির প্রতি দায়বদ্ধতা থেকে ২০১৭ সালে বিসিএফ ফ্রান্স সরকার কর্তৃপক্ষ থেকে সেবামূলক সংগঠন হিসেবে নিবন্ধন লাভ করে।

নিবন্ধন লাভের পর থেকে প্যারিসের মেরী (পৌরসভা), ইউরোপিয়ান পার্লামেন্ট, ইউনেস্কো হেডকোয়ার্টারে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে বিসিএফ, লাল সবুজের পতাকাকে তুলে ধরেছে অনন্য উচ্চতায়।

বিসিএফের ফেসবুক পেজে বিনামূল্যে পোষ্ট দিয়ে কাজ পেয়েছে হাজারো প্রবাসী, বাসা খুঁজে পেয়েছে হাজারো বাংলাদেশি, ফ্রান্সের আইন কানুন ও কাগজপএ সংক্রান্ত তথ্য ও নিজেদের বিভিন্ন সমস্যার অগণিত প্রবাসী সমাধান খুঁজে পেয়েছেন। এসব কাজের মাধ্যমে বিসিএফকে দিনে দিনে গগনচুম্বী জনপ্রিয়তা এনে দিয়েছে। বিসিএফ হয়ে উঠেছে প্রবাসীদের আস্হার ও ভালোবাসার ঠিকানা। ফ্রান্স ও বাংলাদেশের ‘সেতু বন্ধন’ হিসেবে কাজ করছে এ সংঘঠন। ফ্রান্স প্রবাসীদের স্বপ্ন পূরণের ক্ষেত্রে সঠিক গাইডলাইন, দক্ষতা সম্পূর্ণ অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ ও দিক নির্দেশনা নিয়ে প্রবাসীদের আরও সহযোগিতার জন্য এ অফিসের যাত্রা বলে জানালেন বিসিএফ এর পরিচালক এমডি নূর।

সংগঠনটির অগ্রযাত্রা বিষয়ে এমডি নূর বলেন, আমাদের এ সংগঠনে একক কোন নেতা নেই, এর সদস্যরাই মূল চালিকা শক্তি, এটি তিন স্তর বিশিষ্ট পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত হয়। ফ্রান্সে বেড়ে ওঠা তরুণ প্রজন্ম যাতে নিজ গন্ডি থেকে বের হয়ে ফ্রান্সের মূলধারা, ইউরোপিয়ান ইউনিয়ন ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে পারে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিসিএফ।

বিসিএফ হেল্প সেন্টারে চাকুরী খোঁজা ও পাওয়ার ক্ষেত্রে সরাসরি সহযোগিতা, সিভি বা মোটিভেশন লেটার তৈরীতে সহযোগিতা, ফ্রান্সে আশ্রয় লাভ, কাজের মাধ্যমে ইমিগ্র্যান্ট, রিফুজি স্ট্যাটাস থেকে ইমিগ্র্যান্ট, ফরাসি নাগরিকত্ব লাভের যাবতীয় প্রাথমিক তথ্য, ফ্রান্সে উচ্চ শিক্ষা ও ডিপ্লোমা লাভের জন্য প্রয়োজনীয় তথ্য, বাসা ও দোকান বিক্রি ও ভাড়া সংক্রান্ত তথ্য, ফ্রান্সের অফিসিয়াল চিঠিপত্র পড়ে বা লিখে দেয়া, ফরম পূরণ করে দেয়া, ফ্রান্সের সমসাময়িক আইন ও ইন্ট্রিগেশনসহ বিভিন্ন বিষয়ে এ হেল্প সেন্টার থেকে প্রবাসীদের সহযোগিতা করা হবে জানান বিসিএফ কর্তৃপক্ষ।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×