ফ্রান্সের তুলুজে ২৭তম আন্তর্জাতিক ভাষা মেলায় বাংলাদেশিদের অংশগ্রহণ

  মিশুক হোসেন, ফ্রান্স থেকে ০২ জুন ২০১৯, ০৯:১৫ | অনলাইন সংস্করণ

ভাষামেলা

ফ্রান্সে তুলুজ শহরে সম্প্রতি আয়োজিত হয়েছে ২৭ তম আন্তর্জাতিক ভাষামেলা ২০১৯ । ১৯৯২ সালে তুলুজ শহরে Carrefour Culturel Arnaud-Bernard এর উদ্দ্যোগে স্থানীয় মেয়রের সহযোগিতায় সর্বপ্রথম এ মেলার আয়োজন করা হয়। ফ্রান্সের মধ্যে মারসাইয়ের পর তুলুজ দ্বিতীয় শহর যেখানে এ মেলা হয়ে থাকে।

এছাড়া ইউরোপের অন্য কোন দেশে এখন পর্যন্ত এ মেলার আয়োজন করা হয়নি। এ মেলায় প্রতি বছর ১৫০ টিরও অধিক দেশ অংশগ্রহন করে থাকে।

দুপুর ১২ টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত একদিনের এ মেলায় প্রতিটি দেশ তার নিজ নিজ দেশের ঐতিহ্যও সংস্কৃতি ও ইতিহাস তুলে ধরে।

ফ্রান্সের তুলুজে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পক্ষে ২০০৪ সালে সর্বপ্রথম বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ - এ মেলায় অংশগ্রহন করে থাকে। দীর্ঘ ১৫ বছর ধরে এ মেলায় অংশগ্রহন করার ফলে ফ্রান্স সমাজে পরিচিতি লাভ করে নিয়েছে বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতি ও ইতিহাস।

প্রতি বছরের মতো এবারো ২৭তম আন্তর্জাতিক ভাষামেলা ২০১৯ এ অংশগ্রহন করে বাংলাদেশ। বিগত বছরগুলোর মতো এবারো বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ–ফ্রান্স।

বাংলাদেশের স্টলে প্রদর্শন করা হয় বাংলাদেশের ইতিহাস সম্পর্কিত ফ্রান্স ভাষায় অনুবাদ করা বই, বাংলা বর্ণমালা, বাংলাদেশের ৫২ ভাষা আন্দোলন থেকে ৭১ এর মুক্তিযোদ্ধা সম্পর্কিত বিভিন্ন তথ্যচিত্র।

উন্মুক্ত মঞ্চে গ্লরিয়া ইভার পরিচালনায় বাংলাদেশি নৃত্য পরিবেশন করেন স্থানীয় শিশু শিল্পীরা।

এছাড়াও মেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ–ফ্রান্সের সভাপতি ফখরুল আকম সেলিম, জাহাঙ্গীর হোসেন, শ্রীবাস দেবনাথ দেব, জোসেফ ডি কস্তা, তাজিম উদ্দিন খোকন, ফারুক হোসেন, ফিরোজ আল মামুন, শাকিল চৌধুরি, মার্ক রায়, রেমন্ড ডি কস্তা ও মিশুক হোসেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×