শূন্যকে পূর্ণ করা হোক ঈদ উদযাপনের অঙ্গীকার

  রহমান মৃধা, সুইডেন থেকে ০৫ জুন ২০১৯, ২৩:৫৮ | অনলাইন সংস্করণ

শূন্যকে পূর্ণ করা হোক ঈদ উদযাপনের অঙ্গীকার
লেখক: রহমান মৃধা

ঈদের আনন্দ ঘরে ঘরে সবাই ঈদ পালন করে। ঈদ মুসলমানদের জীবনে এক উপলক্ষ যা প্রতিবার ফিরে আসে। রমজান মাস ত্যাগের মাস। ত্যাগ করা এবং দিতে শেখার মাস।

সূর্যদয় থেকে শুরু এবং সূর্যাস্ত পর্যন্ত আল্লাহ পাকের নির্দেশ মান্য এবং অপেক্ষা করা কখন সময় হবে, কখন সূর্য অস্ত যাবে এবং শেষে সবাই একত্রিত হয়ে ইফতারি করব, নামাজ পড়ব এবং ঈদ উদযাপন করব- সত্যি একটি সুন্দর সময় আমাদের জীবনে যা প্রতি বছর ফিরে আসে।

প্রতি বছর ঈদের এই আসা যাওয়ার মাঝে অনেক কিছু দেখেছি, অনেক কিছু শুনেছি, অনেক কিছু ভেবেছি, অনেক কিছু উপলব্ধি করেছি। শুধু প্রশ্ন করিনি কভু “কেন”? কেন এই ঈদ এবং কি কারণ থাকতে পারে এর পেছনে?

কেন বা কি কারণ এ বিশ্লেষণ যদি সঠিক ভাবে না জানা যায় তবে তৃপ্তি বা আত্মবিশ্বাস গড়ে ওঠে না, গড়ে ওঠে না বোধ - ভালোবাসার বোধ, ভাতৃত্ববোধ, ক্ষমাবোধ, ত্যাগের বোধ, বিবেকের বোধ।

এতোটা বছর পার হয়ে গেল অথচ তারে (বোধ) আমি চিনতে পারিনি আজও। আলো বা অন্ধকারে মাথার ভেতরে হাজার বার যে জিনিষটি কাজ করে সে স্বপ্ন নয়, শান্তি নয় এমনকি ভালোবাসাও নয়। হৃদয়ের মাঝে জন্ম নিয়েছে বোধ তারে এড়াতে পারা বড্ড কঠিন।

তাইতো প্রশ্ন জেগেছে মনের মাঝে কবে হবে বোধগম্য? আমার প্রচুর আছে কিন্তু তার কিছুই নেই এটা আমার বোধগম্যে এসেছে, কিন্তু আমি কি ভাবছি যার কিছু নেই তার জন্য কিছু করতে? উত্তর হ্যাঁ বা না হতে পারে। কিন্তু বোধগম্যে যদি সেই “কি ভাবছি” অনুভুতির মূল্যায়ন না দিতে পারে তখন হ্যাঁ বা না উত্তর খুঁজে পাওয়া কঠিন।

এবারের ঈদে আমাদের মধ্যে কি বোধগম্য আসতে পারে না? যে বোধগম্য দিতে পারে সমাধান - জীবনের সমাধান! যার প্রচুর আছে এবং যার কিছু নেই এরা কি পারে না বন্ধু হতে? যার কিছু নেই এবং যার সব আছে এদের মধ্যে কি মিলন ঘটানো সম্ভব?

আমার মনে হয় এই জন্যই রমজান মাসের আবির্ভাব হয়েছে। আল্লাহ পাকের হুকুম পালন করা এবং সেই অনুযায়ী কাজ করার জন্য রমজান মাসে রোজা থাকার তাতপর্যের গুরুত্ব আরফ করা হয়েছে।

সুন্দরভাবে বেঁচে থাকার বোধ যদি হৃদয়ে না আসে তবে সে জীবনে সুখ আসবে বলে মনে হয় কি? আমি জানিনে, আছে কি কেও যে জানে? বড় সাধ জাগে একবার তাঁকে দেখার।

ঈদ আমাদের জীবনের শূন্যতাকে পূর্ণ করুক। এবারের ঈদ উদযাপন বয়ে আনুক দেয়া নেয়ার অঙ্গীকার। ঈদ পৃথিবীর সমস্ত মুসলমানদের হৃদয়ের মানবতার দ্বার খুলে দিক তেমনটি আশা কামনা করছি।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

ঘটনাপ্রবাহ : রহমান মৃধার কলাম

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×