প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিতে প্রস্তুত নির্বাচন কমিশন: কে এম নুরুল হুদা

  সাগর চৌধুরী, সৌদি আরব থেকে ২২ আগস্ট ২০১৯, ১৩:৫২ | অনলাইন সংস্করণ

পরিচয়পত্র

সৌদি আরবে এক মতবিনিময়সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র দিতে প্রস্তুত নির্বাচন কমিশন।

জেদ্দাস্হ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কর্তৃক আয়োজিত সৌদিআরব প্রবাসী বাংলাদেশিদের এনআইডি (জাতীয় পরিচয়পত্র) প্রদান বিষয়ক আলোচনাসভায় তিনি এ কথা বলেন। খুব শীঘ্রই প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে দূতাবাস ও কনস্যুলেট জেনারেলে এ বিষয়ে বিশেষ ডেস্ক স্থাপন করা হবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবারের (২০ আগস্ট) মতবিনিময়সভায় তিনি বলেন, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র খুব জরুরি। বাংলাদেশের ২৮ টি ক্ষেত্রে এখন এনআইডি কার্ড ছাড়া কোন কাজ করা সম্ভব নয়। সে লক্ষ্যে প্রবাসীদের এনআইডি কার্ড দিতে প্রস্তুত নির্বাচন কমিশন। সেজন্য প্রবাসীদের অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে কনস্যুলেট বা দূতাবাসে জমা দিতে হবে। এরপর দূতাবাস বাংলাদেশে তাদের স্থায়ী ঠিকানা অনুযায়ী জেলাভিত্তিক প্রাথমিক তালিকা প্রস্তুত করে পাঠাবে ইসির কাছে।

ইসি জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তা যাচাই-বাছাই করে ২১ থেকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।

এ কে এম হুদা আরও বলেন, প্রবাসী ও কমিটির নেতৃবৃন্দ খেয়াল রাখতে হবে যাতে করে রোহিঙ্গা বা অন্য কোন গোষ্ঠী যেন এ সুবিধা গ্রহণ করতে না পারে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, কয়েকটি দেশের দূতাবাসে পাসপোর্ট করার ব্যবস্থা রয়েছে। কিন্তু একই কায়দায় জাতীয় পরিচয়পত্র দেয়া কঠিন। পাসপোর্ট ডাটা বেইজ এর সঙ্গে নির্বাচন কমিশনের ডাটা বেইজ এক নয় তাই পাসপোর্ট ডাটা বেইজ দিয়ে এনআইডি কার্ড দেয়া খুব কঠিন বলে মনে করেন তিনি।

জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিনের সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন, প্রধান নির্বাচন কমিশনারের সহধর্মিণী মিসেস হুদা, রিয়াদ দূতাবাসের মিনিস্টার এস এম আনিসুল হক, কার্যালয় প্রধান ড. ফরিদউদ্দিন আহমদ, জেদ্দা কনস্যুলেটের কর্মকর্তা, প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দ ও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ।

উল্লেখ্য, বিশ্বের ১৬০টি দেশে চাকরিসূত্রে অবস্থান করছেন বাংলাদেশের প্রায় এক কোটি নাগরিক। প্রবাসীদের অনেকের নেই কোন ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র। দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি সোনার মানুষ হিসেবে পরিচিত এই প্রবাসীদের দীর্ঘদিনের দাবি জাতীয় পরিচয়পত্র প্রদান এবং ভোটাধিকার।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×