ইতালিতে অঙ্কুরের অষ্টম প্রয়াস অনুষ্ঠিত

  জমির হোসেন ইতালি থেকে ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৬ | অনলাইন সংস্করণ

ইতালী

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশ আমার চেতনা স্লোগান সামনে রেখে ইতালির রোমে অঙ্কুর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার সন্ধ্যায় তরপিনাত্তারা স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে অঙ্কুরের অষ্টম প্রয়াস অনুষ্ঠিত হয়।

প্রবাসে বেড়ে ওঠা আগামী প্রজন্মকে বাংলাদেশের সঠিক ইতিহাস ভাষা ও কৃষ্টিসংস্কৃতিসহ নানা বিষয় সম্পর্কে জানাতে অঙ্কুর বিগত ৭ বছর ধরে কাজ করে আসছে। চার বছর থেকে ১৬ বছর পর্যন্ত শিশু-কিশোর বয়সভিত্তিক বর্ণমালা, আবৃতি, চিত্রাংকন ও সংগীত প্রতিযোগিতায় প্রায় অর্ধশতাধিক প্রতিযোগী এ আয়োজনে অংশগ্রহণ করে।

এ সময় শিশুরা তাদের পরিবেশনের মাধ্যমে ভাষা আন্দোলন তথা বাংলাদেশের প্রতিচ্ছবি উপস্থাপন করে। এতে প্রধান অতিথি ছিলেন রোম বাংলাদেশ রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। রাষ্ট্রদূত প্রধান অতিথি হিসেবে শিশুদের দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। তিনি বাংলার সমৃদ্ধ ইতিহাস লালনপালন করতে অভিভাবকদের ভূমিকার কথা উল্লেখ করেন।

তিনি বলেন, আমরা যে যেখানেই থাকি না কেন, আমাদের শিকড়ের সন্ধান করা উচিত। যেহেতু আমরা বাঙালি সেহেতু ভবিষ্যৎ প্রজন্মকে আমাদের শিকড় বাংলাকে জানান দিতে হবে।

রাষ্ট্রদূত অঙ্কুরের ৭ বছরের ধারাবাহিকতার কার্যক্রমের প্রশংসা করে বলেন, যারা এ ধরনের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে শিশুদের বাংলা ভাষা তথা বাংলাদেশ সম্পর্কে কাজ করে যাচ্ছে তারা মূলত প্রবাসে দেশের কাজ করে যাচ্ছে। এছাড়াও তিনি অঙ্কুরের পথচলার মাঝে ভিন্ন সংস্কৃতির মধ্যেও আগামীর উজ্জ্বল বাংলাদেশকে বহির্বিশ্বে দেখতে পান বলে উল্লেখ করেন।

সুস্মিতা সুলতানার উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে কমিউনিটির ব্যক্তিত্ব হাসান ইকবাল, আব্দুর রশিদ, আতিয়া রসূল কিটনসহ স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের স্পন্সর হিসেবে সার্ভিস ইতালিয়া,পপুলার ট্রাভেলস, লায়লা ফ্যাশন ও সুলতানা ফ্যাশনসহ সবাই অঙ্কুরের পাশে থাকার জন্য অঙ্গীকারবদ্ধ হন।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পাশাপাশি সব শিশুকে পুরস্কৃত করেন উপস্থিত অতিথিরা। আয়োজকরা মনে করেন বাংলাদেশের সঠিক গৌরবোজ্জ্বল ইতিহাস জানা শিশুদের অধিকার আর আমাদের দায়িত্ব, তাই অভিভাবকদের পাশে নিয়ে প্রবাসে সংস্কৃতি সমৃদ্ধ বাংলাদেশকে তুলে ধরতে আগামীর পথে স্বপ্ন পূরণের প্রত্যাশা করেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter