অলওয়েজ অ্যালোন নেভার অ্যালোন

  রহমান মৃধা, সুইডেন থেকে ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০৩ | অনলাইন সংস্করণ

সুখী

এমন কি কেও আছে পৃথিবীতে যে সুখী হতে চায় না? তারপরও কেও সুখী হয়, কেও হয় না। সুখ বলতে আমরা কি বুঝি! সুখ হতে পারে অনেক প্রকার। দেহ, মন এবং প্রাণের সুখ যা আমাদের জীবন চলার পথে ভালোবাসার এক প্রতিফলন। আমার আজকের লেখা শুধু নতুন প্রজন্মের জন্য নয়। এ লেখা সবার জন্য এবং শেয়ার করছি এই কারণে যে ছোট বড় সবার জীবনে এর প্রয়োজন।

আমাদের দৈনন্দিন জীবনে আমরা কিছু মুহুর্তের সম্মুখীন হই যা কখনও আনন্দদায়ক আবার কখনও পীড়াদায়ক। এটা হতে পারে কোনো সিদ্ধান্তের প্রতিফলন যা কখনও হয়ে থাকে আনন্দের বা বেদনার। এই ধরনের মুহুর্তগুলো কারণ ছাড়া জীবনে আসেনা।

জীবন চলার পথে যাই করিনা কেন আমাদের সেই কর্মে আমরা কখনও একা আবার কখনও একা নই। খেলাধুলার জগতে বিষয়টি বেশ পরিষ্কার দেখা যায়। যেমন প্রত্যেকটি খেলোয়াড় তার সিদ্ধান্তে একা। যদিও হাজারও দর্শক তার চারপাশ ঘিরে থাকে। বলা যেতে পারে একজন খেলোয়াড় তার সিদ্ধান্তে - never alone always alone. ব্যক্তি জীবনেও কিন্তু আমরা সবাই একজন খেলোয়াড়। আমরা সুখে, দু:খে, ভালো, মন্দে বসবাস করে চলছি দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর। আমাদের চাল চলন, আচার ব্যবহারই আমাদের সিদ্ধান্তের ফলাফল। আমরা একে অপরের খুব কাছে থাকা সত্বেও অনেক সময় মনের থেকে দুরে, বহু দূরে।

আমাদের ধারণা যে আমরা একে অপরের খুব কাছে এবং একে অপরের ভালো মন্দ সম্পর্কে সচেতন। সত্যিকারার্থে আমাদের ধারণা সব সময় সঠিক নয়। আসলে আমরা একে অপরের সব খবরাখবর রাখিনা বা জানিনা, এমনকি অনেক সময় তা জানতে চেষ্টাও করিনা। কারণ যদি কোন অপ্রিয় সত্য কথা ফাঁস হয়ে যায় যা মনের গভীরে জমা হয়ে আছে বছরের পর বছর।

আমরা রক্তে, মাংসে গড়া মানুষ জাতি আমাদের মধ্যে রয়েছে প্রেম, প্রীতি এবং ভীতি। আমরা ভালোবাসার কথা শুনতে ভালোবাসি কিন্তু অপ্রিয় সত্যকথা শুনতে, জানতে বা বলতে ভয় পাই। সত্য যেমন সহজ তেমন বড্ড কঠিন এবং truth hurts. কিছু হারাবার ভয়ে আমরা আমাদের চারপাশে সিক্রেট ওয়াল গড়ে তুলি। এই কারণে আমাদের ভালোবাসায় সততার অভাব।

ব্যক্তি জীবনে ইনটিমেট সম্পর্ক গড়তে দরকার যে জিনিসটি তা হলো বিশ্বাস। গাড়ি, বাড়ি, টাকা বা রাজকীয় প্রাচুর্য দিতে পারে সীমিত বিলাস। কিন্তু প্রকৃত ভালোবাসা দিতে পারে ইন্সট্রাকশন, এট্ট্রাকশন এবং ইনটিমেট সম্পর্ক। সত্যিকার ভালোবাসার বড্ড অভাব যার কারণে হাজারও পরিবার সংসার করছে বটে তবে তারা সুখী জীবন যাপন করছে না।

সত্যিকার সুখী জীবন পেতে যে জিনিসটি প্রথমে শুরু করতে হবে তা হলো প্রতিক্ষণ এবং সারাক্ষণ মন, প্রাণ এবং হৃদয় দিয়ে আমাদের দৈনন্দিন আচার-ব্যবহারে বিশ্বস্ততার সমন্বয় ঘটাতে হবে। এর জন্য দরকার সততা এবং সাহসের। সত্যিকার ভালোবাসায় জড়তা নয় দরকার বিশ্বস্ততার। বিশ্বস্ততা অর্জনে বর্জন করতে হবে ভয়কে। কারণ সত্যিকার ভালোবাসাই একমাত্র পথ ভয়কে জয় করার। We have to be believer to be a good lover.

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×