বাংলাদেশের জনশক্তি রফতানি বিষয়ে রিয়াদে সেমিনার অনুষ্ঠিত

  সাগর চৌধুরী, সৌদি আরব থেকে ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২২ | অনলাইন সংস্করণ

সেমিনার

সৌদি আরবে বাংলাদেশের জনশক্তি নিয়োগের প্রক্রিয়া সহজ করা এবং অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে সরকার। রাজধানী রিয়াদে রবিবার (১৬ সেপ্টেম্বর) বিভিন্ন জনশক্তি নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের দক্ষ, আধাদক্ষ জনশক্তি নিয়োগের বিষয়ে আয়োজিত –“Bangladesh-A Hub for Affordable & Quality Human Resources” শীর্ষক এক সেমিনারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান

আহমদ এ কথা বলেন।

রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং কর্তৃক আয়োজিত এ সেমিনারে আরও উপস্থিত ছিলেন দূতাবাসের উপ-মিশন প্রধান ড. নজরুল ইসলাম।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমরা চাই আগামী দিনে ঘনিষ্ঠ সহযোগিতার মাধ্যমে এ সম্পর্ক আরও দৃঢ় হবে। তিনি বলেন, সরকার অভিবাসন ব্যয় কমানোর লক্ষ্যে কাজ করছে। এছাড়া বিদেশে দক্ষ জনশক্তি রফতানির জন্য বাংলাদেশে আধুনিক ও উন্নতমানের প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়েছে। তিনি সৌদি নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে তাদের চাহিদা জানানোর জন্য অনুরোধ করেন যাতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করে জনশক্তি রফতানি করা সম্ভব হয়।

ইমরান আহমদ বলেন, জনশক্তি রফতানি প্রক্রিয়া আরো সহজ ও দ্রুত করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। তিনি বলেন, কোনো রিক্রুটিং এজেন্সি প্রয়োজনীয় প্রশিক্ষণ ছাড়া যদি জনশক্তি রফতানি করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সভার শুরুতে বাংলাদেশের বিভিন্ন সেক্টরে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তির বিষয়ে বিস্তারিত উপস্থাপনা করেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহিদ হোসেন ও সারওয়ার আলম। দূতাবাসের কর্মকর্তাগণ সেমিনারে যোগদেন।

সেমিনারে সৌদি আরবে বাংলাদেশের জনশক্তি নিয়োগকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৪০ জন প্রতিনিধি অংশ নেয়।

উল্লেখযোগ্য নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে আল বাওয়ানী কোম্পানি, হারফি ফুড সার্ভিস লিমিটেড, সামাসকো, আরকো, তেজারত কোম্পানি, আল জাযিরা কোম্পানি, হামেদ সাউদ আল উতাইবী, সিডার কোম্পানি, আলফাহাদ, শাফরজি পালনজি কোম্পানি। বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ বাংলাদেশ থেকে দক্ষ, আধা দক্ষ জনশক্তি নিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×