মেলবোর্নে শহরে প্রবাসীদের ভাষা শহীদদের সম্মাননা

  রাশেদ শ্রাবন, অস্ট্রেলিয়া থেকে ২৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:১১ | অনলাইন সংস্করণ

মেলবোর্নে শহরে প্রবাসীদের ভাষা শহীদদের সম্মাননা

অস্ট্রেলিয়া মেলবোর্ন প্রবাসী বাংলাদেশিরা মহান ভাষা শহীদদের সম্মান জানিয়েছেন। প্রবাসীদের অনুষ্ঠানগুলো মূলত সাপ্তাহিক ছুটির দিনে আয়োজন করা হয়। তারই ধারাবাহিকতায় ২৪ ফেব্রুয়ারি শনিবার মেলবোর্নের হপ্পার্স ক্রসিং-এ অবস্থিত এনকোর ইভেন্ট সেন্টারের আয়োজন করা হয় ভাষা শহীদদের সম্মাননা। ভিক্টোরিয়ান বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশন (ভিবিসিএফ) ছিল এর উদ্যোগী আর উইন্ডহ্যাম সিটি কাউন্সিলের সহযোগিতায় সকাল এগারোটায় প্রভাত ফেরি ও অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।

প্রথমেই পুস্পস্তবক অর্পণ করেন ভিবিসিএফ-এর প্রেসিডেন্ট নুসরাত ইসলাম বর্ষাসহ অন্যান্য নেতৃবৃন্দ। তারপর একে একে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসেন স্থানীয় এমপি জুয়ান রাইহান, সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র মি ওয়াল্টার, মোর্শেদ কামালের নেতৃত্বে ওয়েস্টার্ন রিজিওন বাংলা স্কুলের শিক্ষিকাবৃন্দ, ছাত্রছাত্রী এবং অভিভাবক বৃন্দ। এবারের পুস্পস্তবক অর্পন অনুষ্ঠানে বিপুল সংখক প্রবাসী অংশ গ্রহণ করেন।

এছাড়াও মেলবোর্নে বসবাসরত অন্যান্য কমিউনিটি যেমন অস্ট্রেলিয়ান, গ্রিক, আফ্রিকান, মালয়, ফিজি, ভারতীয় বিভিন্ন জনগোষ্ঠী, নেপালিসহ সকল কমিউনিটির পক্ষ থেকেও শহীদ মিনারে ফুল দিয়ে বাংলাদেশের ভাষা শহীদদের স্মরণ করেন।

পুস্পস্তবক অর্পনের পর শুরু হয় বক্তৃতাপর্ব। যাতে স্থানীয় এমপি, সিটি কাউন্সিলের ভারপ্রাপ্ত মেয়র ও বাংলাদেশি কমিউনিটির ভিবিসিএফ-এর নেতৃবৃন্দ বক্তৃতা করেন। অস্ট্রেলিয়ার মতো বহুভাষা ও জাতিগোষ্ঠীর দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৯৫২ এর ভাষা আন্দোলনের ইতিহাস, একুশের তাৎপর্য ও মাতৃভাষা রক্ষার গুরুত্বের উপর আলোকপাত করা হয়। ভিক্টোরিয়ান বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে মেলবোর্নে স্থায়ী শহীদ মিনার তৈরির প্রয়োজনীয়তা ও প্রচেষ্টার জন্য এমপি ও ডেপুটি মেয়রের দৃষ্টি আকর্ষণ কর হয়।

দৃতীয় পর্বে শুরু হয় বাংলাদেশ ও অন্নান্য দেশ ও জনগোষ্ঠীর বিভিন্ন গ্রুপের প্রায় পাঁচ ঘন্টাব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান যা উপস্থিত সকল দর্শক উপভোগ করেন। শিশু কিশোরদের জন্য আয়োজন করা হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা পুরো অনুষ্ঠানের দৃতীয় পর্বে সবার নজর ছিল ভিক্টোরিয়ান বাংলা মোবাইল লাইব্রেরির বইমেলার ষ্টলের দিকে।

সংগঠনের পক্ষ থেকে পাবলিকেশন সেক্রেটারি মোশারফ হোসাইন রেহান বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই আয়োজন মেলবোর্নের মাল্টিকালটারাল কমিউনিটিতে বাংলাদেশকে পরিচিত করতে সাহায্য করবে। তিনি আরও বলেন আমাদের এই আয়োজন মেলবোর্নবাসী বাংলাদেশিদের স্বপ্ন, শহীদ মিনার বাস্তবায়নের উদ্যোগকে একধাপ এগিয়ে নিবে।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter