বোস্টনে প্রবাসীদের মাঝে বইছে নির্বাচনী হাওয়া

  ছাবেদ সাথী, নিউইয়র্ক থেকে ০৯ অক্টোবর ২০১৯, ১৪:৩০ | অনলাইন সংস্করণ

নির্বাচনী হাওয়া

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর দ্বিবার্ষিক নির্বাচন (শনিবার) ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে।

দীর্ঘ ৬ বছর পর এবারের নির্বাচনে দু’টি প্যানেলের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বলে জানা গেছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, শনিবার (৯ নভেম্বর) নির্বাচনের দিন ধার্য্য করা হয়েছে। ২১ অক্টোবর দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ দিন। ২৭ অক্টোবর মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন এবং পরদিন ২৮ অক্টোবর প্রার্থিতা যাচাই বাছাই শেষে প্রার্থীদের নাম ঘোষনা করা হবে।

বেইনের ২০১২-১৩ সালে নির্বাচনে শহিদুল ইসলাম প্রিন্স ও আসিফ বাবু’র পরিষদের মধ্যে নির্বাচনী লড়াই হয়েছিল। এরপর ২০১৪-১৫ কার্যকালে তামান্না-আলম-শাহীন পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

ঐ সময়ে প্যানেলের জন্য কোন যোগ্য প্রার্থী দেখা যায়নি ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাদের পরিষদ নির্বাচিত হয়েছিলেন।

২০১৬-১৭ কার্যকালেও তামান্না করিম পুনরায় সভাপতি ও নুমান চৌধুরী সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন। সাম্প্রতি বেইনের এ নির্বাচনে একমাত্র প্যানেল জমা পড়ায় তামান্না-হেলাল-নুমান পরিষদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়।

এরপর ২০১৮-১৯ সালেও প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয় নুমান চৌধুরী-জয়নুল- মাহবুব-এ খোকা পরিষদ।

চলতি বছর ২০২০-২১ কার্যকালের এ সময়ে আর ফাঁকা মাঠে কেউ গোল দিতে পারছেন না। ৯ নভেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে দু’টি প্যানেলের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতোমধ্যে দু’টি প্যানেলের নাম ঘোষনা করেছেন স্ব স্ব পরিষদ। আসিফ-বিপু-রনি এবং খোকা–নবী-সামি পরিষদের নাম শোনা যাচ্ছে। আসিফ-বিপু-রনি পরিষদে রয়েছেন-আসিফ বাবু সভাপতি, ইমরান বাকী বিপু সহসভাপতি এবং শাহিদুল ইসলাম রনি সাধারণ সম্পাদক পদে।

এছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-তানভীর মুরাদ, আবু সাঈদ, মুন্না বড়ুয়া, সুলতান আহসান, হাবিবুর রহমান, সাজ্জাদ হোসেন, দিল মোহাম্মদ, গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাভেদ আফসার, একরামুল পিজন ও অমিতাজ উদ্দিন।

খোকা–নবী-সামি পরিষদে যারা আছেন তারা হলেন-মাহবুব এ খোকা সভাপতি, আহামাদ নবী সহসভাপতি ও ওমর এফ সামি সাধারণ সম্পাদক পদে। এছাড়া অন্যান্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-রাজিবুর রহমান, শহিদুল আলম, রেহানা পারভীন ইতি, নুর মোহাম্মদ, এস এম সাজ্জাদ হোসেন, সবুজ বড়ুয়া, নুর মোহাম্মদ খন্দকার আরিফুল হক, হাসিবুর রহমান, নাটো বড়ুয়া, নুর মোহাম্মদ, নাহিদ আকতার ও ফরহাদ উদ্দিন।

যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর কাছে নিউ ইংল্যান্ড প্রবাসী বাংলাদেশি কমিউনিটির লোকজন অনেক আশাবাদী।

যারাই নির্বাচিত হোক শুধু মানুষের বিনোদনই নয়, পাশাপাশি প্রবাসীদের জন্য কল্যাণমূলক কাজে নিয়োজিত থাকবেন বলে নিউ ইংল্যান্ড প্রবাসীরা মনে করছেন। নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মুসা শরীফ এবং সহকারী নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন দু’জন তারা হলেন-উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×