জার্মানিতে খাদ্য মেলা 'আনুগা-২০১৯' অনুষ্ঠিত

  মো. রাসেল আহম্মেদ, ইউরোপ থেকে ১১ অক্টোবর ২০১৯, ২০:০৭ | অনলাইন সংস্করণ

খাদ্য মেলা

জার্মানির কোলোন শহরে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক খাদ্য মেলা। এতে অংশ নিয়েছে দেশের প্রথমসারির খাদ্য ও পানীয় প্রস্তুতকারী বেশ কয়েকটি প্রতিষ্ঠান। ‘আনুগা-২০১৯’ শীর্ষক ৩ থেকে ৯ অক্টোবর এ খাদ্য মেলা অনুষ্ঠিত হয়।

পাঁচ দিনব্যাপী এ মেলায় বিশ্বের ১০৫ টি দেশের প্রায় সাত হাজারের বেশি খাদ্য ও পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। নিজ দেশের সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক বাজারের ক্রেতাদের কাছে তাদের পণ্য তুলে ধরতে এবং নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে প্রতি দুই বছর অন্তত এই মেলা অনুষ্ঠিত হয়ে থাকে।

খাদ্য ও পানীয়ের জগতে "অনুগা ট্রেড ফেয়ার" থেকে দূরে সরে আসার উপায় নেই। এটি বিশ্বের বৃহত্তম বাণিজ্য মেলা এবং এই শিল্পের সকলের সর্বাগ্রে মিলিত হওয়ার স্থান। ১৯১৯ সালে জার্মানির শহর স্টুটগার্ট থেকে শুরু করা এ মেলা, এই বছর তাদের ১০০ তম আসর অতিক্রম করতে যাচ্ছে, বর্তমানে মেলাটি জার্মানির কোলোন শহরে প্রতি দুই বছর পর পর প্রদর্শিত হয়ে চলছে।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত দর্শনার্থীরা ইতিমধ্যে এই খাদ্য মেলাটিকে অপ্রতিরোধ্য হিসাবে বর্ণনা করেছেন। ফুড ইন্ডাস্ট্রিজ এর উদ্যোক্তারা এ মেলাকে বিশ্ব খাদ্য প্রবণতা, নবাগত উদ্ভাবনী খাদ্য পণ্য এবং একটি অনুপ্রেরণামূলক বাণিজ্যের সূতিকাগার হিসাবে তুলনা করেছেন।

মেলায় অংশগ্রহণ সম্পর্কে সজীব গ্রুপের সহকারী জেনারেল ম্যানেজার (রপ্তানি) মোহাম্মদ জিয়াউর রহমান জানান, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কা থেকে প্রায় দুইশ এর বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করলেও বাংলাদেশ থেকে শুধু মাত্র দুটি প্রতিষ্ঠানকে দেখা গেছে।

সজীব গ্রুপ ২য় বারের মতো এ মেলায় অংশগ্রহণ করে সফল হয়েছে। মেলায় প্রতিষ্ঠানটি কোমল পানীয়, ফ্রুটস জুস, দুগ্ধজাত পানীয়, কনফেকশনারি, নুডলস, সস, জেলি ও ম্যাকারোনিসহ বিভিন্ন খাদ্যপণ্য প্রদর্শন করছে। এসব পণ্য বিভিন্ন দেশের দর্শনার্থী ও প্রতিষ্ঠানের কাছ থেকে ভালো সাড়া পাচ্ছেন বলেও তিনি জানান।

তিনি আরো উল্লেখ করেন, মেলাতে ইতালি, সুইডেন, সাইপ্রাস, জার্মানি, মরিশাস, মরোক্কো, পোল্যান্ড, আমেরিকা এবং পর্তুগালসহ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আগত প্রায় শতাধিকেরও বেশি ক্রেতার সঙ্গে তাদের খাদ্য পণ্য নিয়ে আলোচনা হয়েছে।

বিশ্বজুড়ে ভোক্তাদের নতুন খাদ্যের প্রবণতা ও উর্ধ্বমুখী খাদ্য সামগ্রীর চাহিদার সন্ধানে তাদের প্রতিষ্ঠান ২০১০ সালে ভুটানে পণ্য রপ্তানির মধ্যে দিয়ে বর্তমানে বিশ্বের ৫২ টি দেশে কোম্পানির পণ্য রপ্তানি করছে বলে তিনি জানান।

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×