ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশের ছাত্র রাজনীতি বন্ধের তাগিদ

  এস.এইচ. সোহাগ, লন্ডন থেকে ০৮ নভেম্বর ২০১৯, ২১:৫৯ | অনলাইন সংস্করণ

ছাত্র রাজনীতি

বাংলাদেশের চলমান মানবাধিকার পরিস্থিতি, বাক-স্বাধীনতা ও গনতন্ত্র শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার মঙ্গলবার ভয়েস ফর বাংলাদেশের আয়োজনে ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসে অনুষ্ঠিত হয়।

হাউস অব লর্ডসের লর্ড কোরবান হুসাই্নের সভাপতিত্বে ও ভয়েস ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা আতাউল্লাহ ফারুকের পরিচালনায় সেমিনারে বক্তব্য রাখেন, লেবার পার্টির প্রভাবশালী নেতা স্যাম টেরি, ইউরোপিয়ান কমিশন যুক্তরাজ্যের প্রধান ইয়েন ক্রুস, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক দক্ষিণ এশিয়া বিষয়ক ডিরেক্টর আব্বাজ ফয়েজ, আইনজীবী কিম্বারলি বাকের, বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়নের সাবেক আহ্বায়ক এস এইচ সোহাগ, ভয়েস ফর বাংলাদেশের হেড অব কমিউনিকেশন নূর হোসাইন ও শামীমা আক্তার।

সেমিনারে বক্তারা বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এছাড়া বক্তারা বাংলাদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র-রাজনীতি বন্ধের ব্যাপারে গুরুত্তারোপ করেন।

লর্ড কোরবান হোসাইন তার বক্তব্যে বলেন, বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে যা কারো জন্যই মোটেই সুখকর নয়। তিনি বাংলাদেশের ৫ জানুয়ারী ২০১৪ এবং ৩০ ডিসেম্বর ২০১৮ এর নির্বাচনের সমালোচনা করে বলেন, বাংলাদেশের সাধারণ জনগণ তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছে।

সাবেক দক্ষিণ এশিয়া বিষয়ক ডাইরেক্টর আব্বাজ ফয়েজ বলেন, স্বৈরাতান্ত্রিকভাবে দেশ পরিচালনা করা কোনো দেশের জন্যেই সুখকর নয়, যার ফলশ্রুতিতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ক্রমান্বয়ে খারাপের দিকে ধাবিত হচ্ছে। তিনি আবরার ফাহাদ হত্যাকাণ্ডসহ বাংলাদেশের বিগত কয়েকটি হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে বলেন, এই ধরণের হত্যাকাণ্ড কারো জন্যই কাম্য নয়। তিনি এবিষয়ে দ্রুত সমাধানের জন্য সরকারের প্রতি অনুরোধ জানান।

স্যাম টেরি তার বক্তব্যে বাংলাদেশের বর্তমান ছাত্র-রাজনীতির অবস্থার সঙ্গে ব্রিটেনের ছাত্র রাজনীতির কথা উল্লেখ করে বলেন, ছাত্র সংগঠনগুলোর এই ধরণের প্রতিহিংসামূলক মানসিকতা পরিবর্তন করা অত্যন্ত জরুরী। অন্যথায় বাংলাদেশের ছাত্র রাজনীতি বন্ধ করে দেয়া উচিত।

ইউরোপিয়ান কমিশন যুক্তরাজ্যের প্রধান ইয়েন ক্রুস তার বক্তব্যে বাংলাদেশের গণতান্ত্রিক ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান কমিশনের অবস্থান তুলে ধরেন এবং বাংলাদেশের চলমান মানবাধিকার পরিস্থিতিসহ সেমিনারে উত্থাপিত বিষয়সমূহের নোট নিয়ে, কমিশনের সংশ্লিষ্ট বিভাগের নজরে আনবেন তিনি।

সেমিনারে আয়োজক কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন, ব্যারিস্টার নিশাত খুশবু, অঞ্জনা আলম, লুনা সাবিরা, লুৎফর রহমান (লিংকন), আবুল হোসাইন নিজাম, আব্দুল ওয়াহাব রুবেল, মোহাম্মদ আসাদ, মারুফ আদনান চৌধুরী, মোহাম্মদ আসাদ তুষার, আব্দুল্লাহ আল-নোমান, মনজুর হাসান পোল্টু, নাসরিন আক্তার, ইয়াসমিন আক্তার, ফয়েজ আহমেদ, কবির আহমেদ প্রমুখ l

[প্রিয় পাঠক, যুগান্তর অনলাইনে পরবাস বিভাগে আপনিও লিখতে পারেন। প্রবাসে আপনার কমিউনিটির নানান খবর, ভ্রমণ, আড্ডা, গল্প, স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×